বিবিয়ানা গ্যাস ফিল্ডে হঠাৎ অগ্নিকুণ্ডের লেলিহান শিখা, বাড়িঘরে ভূ-কম্পন

প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২২, ১১:২৮ পিএম

হবিগঞ্জর নবীগঞ্জ উপজলায় অবস্থিত এশিয়ার বৃহত্তম গ্যাসক্ষেত্র বিবিয়ানায় গ্যাসের পাইপে হঠাৎ আগুনের লেলিহান শিখা ও বিকট শব্দ শুনে লোকজনের মধ্যে চরম আতঙ্ক-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। আশ-পাশের কয়েকটি গ্রামর বাড়ি-ঘরে মৃদু কম্পন অনুভূত হয়েছে। তবে গ্যাসফিল্ড কর্তৃপক্ষ জনসাধারণক আতঙ্কিত না হওয়ার জন্য আহবান জানিয়েছেন। সোমবার (৫ ডিসম্বর) রাত ৮টার দিকে বিবিয়ানা (পশ্চিম) বক্তারপুর প্যাডে এঘটনা ঘটে।হঠাৎ আগুনের লেলিহান শিখা প্রায় ১০০/২০০ ফুট উপরে উঠানামা করছে।

বিবিয়ানা কর্তৃপক্ষ ও স্থানীয় সূত্রে জানা যায়- সোমবার রাতে নবীগঞ্জ উপজলার ইনাতগঞ্জ ইউনিয়নর বক্তারপুর গ্রাম অবস্থিত বিবিয়ানা (পশ্চিম) প্যাড হতে হঠাৎ কর গ্যাসের পাইপ দিয়ে অগিকুন্ডের লেলিহান শিখা দেখতে পান পাশ্ববর্তী করিমপুর, নাদামপুর, বক্তারপুর, পিরিজপুরসহ কয়েকটি গ্রামের মানুষ। এরপর আশাপাশর গ্রামগুলোতে বাড়ি-ঘর মৃদু কম্পন অনুভূত হচ্ছে। ফলে মানুষের মধ্যে চরম আতঙ্ক-উৎকণ্ঠা দেখা দিয়েছে। হঠাৎ কি হচ্ছে গ্যাস ফিল্ড এলাকায়।

নাদামপুর গ্রামর জুবায়ের আহমদ পাঠান বলেন- হঠাৎ করে রাত ৮টায় বিবিয়ানা গ্যাস ফিল্ডে আগুনের লেলিহান শিখা দেখা যায় ও বিকট শব্দ হতে থাকে,আগুন ১০০/২০০ ফুট ওপরে উঠানামা করছে এবং আস্তে আস্তে তা বৃহৎ আকার ধারণ করে, এরপর আমার ঘরসহ আশপাশর বাড়িঘর মৃদু ভূমিকম্প অনুভূত হচ্ছে যা অব্যাহত রয়েছে। তিনি বলেন- এর আগেও গ্যাস ফিল্ড কর্তৃপক্ষ গ্যাস পুড়ানোর কারণে অগিকুন্ড দেখা গেছে তবে বাড়িঘর কাঁপনি হয়নি। আগে মাইকিং বা জন সচেতনতা মুলক কিছু করা হয়নি।

এ প্রসঙ্গে শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান বলেন, প্রতিবছর গ্যাসফিল্ডর (উত্তর) প্যাড ‘ফ্লায়ারিং’ বা অব্যবহৃত গ্যাস পুড়ানো হয়। এর ফলে গ্যাসের অগিকুন্ড দেখা যায়। এবারও আমরা ‘ফ্লায়ারিং’ বা অব্যবহৃত গ্যাস পুড়ানোর ফলে বিকট শব্দ ও গ্যাসর অগিকুন্ড দখা দিয়েছে। তিনি এলাকাবাসীক আতঙ্কিত না হওয়ার আহবান জানান। আরও দুই তিন দিন এরকম হতে পারে বলে জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: