শিক্ষকের বিরুদ্ধে ছাত্রের মামলা, প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১২:০৯ এএম

মো. মনিরুল ইসলাম, আমতলী (বরগুনা) থেকে: বরগুনা আমতলীর আঠারগাছিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রুহুল আমিনকে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য জলিল মাতুব্বর কর্তৃক লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে সোমবার (৫ ডিসেম্বর) দুপুরে ওই বিদ্যালয়ের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন করেছে বিদ্যালয়ের একাংশ শিক্ষক ও শিক্ষার্থীরা।

তবে এর আগে একই স্কুলের জেএসসির এক পরিক্ষার্থীকে মারধর করে পরীক্ষার হল থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠে ওই শিক্ষকের বিরুদ্ধে। এঘটনায় ৩০ নভেম্বর শিক্ষক রুহুল আমিনের বিরুদ্ধে মামলাও করেছেন ওই শিক্ষার্থী।

আর এবিষয়ে শিক্ষক রুহুল আমিনের কাছে জানতে গিয়েই উল্টো রোশনালে পড়ে মিথ্যা অভিযোগ এনে এ স্কুলের একাংশ শিক্ষক ও শিক্ষার্থীদের দিয়ে মানববন্ধন করানো হয়েছে বলে দাবি ম্যানেজিং কমিটির ওই সদস্যর।

শিক্ষক রুহুল আমিনের বিরুদ্ধে দায়ের করা শিক্ষার্থীর ওই মামলা সূত্রে জানা যায়, আঠারগাছিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রুহুল আমিনের সঙ্গে জেএসসি পরিক্ষার্থী মাসুম বিল্লাহর পরিবারের মধ্যে বিবাদ চলছিল।

এর জেরে গত ২৯ নভেম্বর আঠারগাছিয়া মাধ্যমিক বিদ্যালয়ে পরিক্ষার হলে মাসুম বিল্লাহকে শিক্ষক রুহুল আমিন অকারণে বেত দিয়ে বেদম মারধর করে একপর্যায়ে পরীক্ষায় অংশ গ্রহণ করতে না দিয়ে হল থেকে বের করে দেন।

পরদিন আমতলী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে শিক্ষার্থী মাসুম বিল্লাহ বাদী হয়ে শিক্ষক রুহুল আমিনের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা অপরাধ আইন ১৯৮০ এর ১২ এবং ১৩ ধারায় এ মামলা করেন।

শিক্ষার্থী মাসুম বিল্লাহর অভিযোগ, বিষয়টি প্রধান শিক্ষককে জানালে তিনি ব্যবস্থা নেননি। তাই ম্যানেজিং কমিটির সদস্য জলিল মাতুব্বরকে জানালে তিনি পরীক্ষা নিতে শিক্ষক রুহুল আমিনকে অনুরোধ করেন। কিন্তু তারপরও তিনি পরীক্ষা নেননি। তাই নিরুপায় হয়ে আমতলী জুটিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সহকারী শিক্ষক রুহুল আমিনের বিরুদ্ধে মামলা করি।

এবিষয়ে আঠারগাছিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য জলিল মাতুব্বর বলেন, মাসুম বিল্লাহ নামের এক শিক্ষার্থীকে পরীক্ষার হল থেকে বের করে দেয়া অভিযোগ পেয়ে স্কুলে গিয়ে বিষয়টি আমি জানতে চাইলে শিক্ষক রুহুল আমিন আমাকে অপমান করে স্কুল থেকে বের করে দেয়। এখন উল্টো শাক দিয়ে মাছ ঢাকতে স্কুলের একাংশ শিক্ষক ও শিক্ষার্থীদের দিয়ে তিনি মানববন্ধন করানোসহ নানান ফন্দি করছেন।

এবিষয়ে শিক্ষক রুহুল আমিন বলেন, বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। সেদিন স্কুলে এ ধরনের কোন ঘটনাই ঘটেনি। মূলত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য জলিল মাতুব্বর সেদিন আমাকে বিনা কারণে এসে লাঞ্ছিত করেন। এখন আবার এক শিক্ষার্থীকে দিয়ে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। আমি এর বিচার চাই।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: