দেশজুড়ে সাড়াশি অভিযানে আটককৃতদের জন্য প্রস্তুত কারাগার

প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১২:৪৯ পিএম

নাসির উদ্দিন টিটু, কেরানীগঞ্জ (ঢাকা) থেকে: ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে জেএমবি সদস্য, বিডিআর হত্যা মামলার আসামি, মৃত্যুদণ্ডপ্রাপ্ত এবং যাবৎজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দীদের স্থানান্তর করে দেশব্যাপী সাড়াশি অভিযানে আটককৃতদের রাখার জন্য জায়গা তৈরী করা হয়েছে। সেইসাথে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মিত ফাঁকা মহিলা কারাগারও বন্দি রাখার জন্য প্রস্তুত করা হয়েছে। হঠাৎ কারাগার থেকে স্পর্শকাতর বন্দীদের স্থানান্তর কারাগার ফাঁকা ও মহিলা কারাগারে বন্দি রাখার জন্য প্রস্তুত করা নিয়ে শুরু হয়েছে নানান জল্পনা কল্পনা।

কারাগারের একটি ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গেছে গত শনিবার (৩ ডিসেম্বর) কারাগারের ভেতর আটক একজন জেএমবি সদস্য, ২৭ জন বিডিআর হত্যা মামলা আসামি, ৭২ জন সন্ত্রাস বিরোধীসহ মৃত্যুদণ্ড এবং যাবৎজ্জীবন দণ্ডপ্রাপ্ত মোট ১০৬ জন বন্দীকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এবং কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে। সূত্রটি আরো জানায়, স্পর্শকাতর, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত বন্দীদের রাখার জন্য সাধারণ বন্দিদের চেয়ে অতিরিক্ত জায়গায় প্রয়োজন হয়, তাই কারাগার থেকে কিছু বন্দী স্থানান্তর করা হয়েছে।

জানা গেছে, সামনে কয়েকটি জাতীয় দিবস উপলক্ষে দেশব্যাপী সাড়াশি অভিযান পরিচালিত হচ্ছে। তাই বন্দি রাখার স্থান সংকুলান নাও হতে পারে। এজন্য আগে থেকেই কারাগার প্রস্তুত করা হচ্ছে। এছাড়া দেশজুড়ে শুরু করা পুলিশের বিশেষ অভিযানে ঢাকা জেলায় সর্বাধিক গ্রেপ্তারের ঘটনা ঘটতে পারে, ইতিমধ্যেই ঢাকায় সহস্রাধিক আটক এর ঘটনা ঘটেছে। তাই তাদের রাখার জন্য কারা প্রশাসনের প্রস্তুতি।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোষ, জানান, গত বৃহস্পতিবার কারা মহাপরিদর্শক ব্রি্রগেডিয়ার জেনারেল এএসএম আনিসুল হক আকস্মিক কারাগার পরিদর্শনে এসে মহিলা কারাগার বন্দি রাখার জন্য প্রস্তুত করার নির্দেশনা দিলে আমরা তা প্রস্তুত করি। রবিবার পর্যন্ত সেখানে কোন বন্দী রাখা হয়নি।

উল্লেখ্য, গত ২০২০ সালের ডিসেম্বরে কারাগারটির নির্মাণ কাজ শেষ হলেও এ পর্যন্ত সেখানে কোনো বন্দিকে রাখা হয়নি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: