থমথমে নয়াপল্টন, অবরুদ্ধ বিএনপি নেতাকর্মীরা

প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:৪২ পিএম

আরিফ জাওয়াদ, নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নয়াপল্টনে পুলিশ ও বিএনপির নেতা-কর্মীর সংঘর্ষের ঘটনায় থমথমে অবস্থা বিরাজ করছে। বিএনপির দাবি সংঘর্ষের ঘটনা কয়েকজন গুলিবিদ্ধ ও অনেকে আহত হয়েছে। বুধবার (৭ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে এ সংঘর্ষ শুরু হলে পুলিশ ও বিএনপির নেতা-কর্মীর মাঝে দফায় দফায় সংঘর্ষ বাঁধে।

বিএনপি নেতাকর্মীদের দাবি, এ ঘটনায় কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া পার্টি অফিসের ভেতরে আটকা পড়েছে কয়েক হাজার নেতাকর্মী। টিয়ারশেলের ধোয়ার কারণে পার্টি অফিসে অবস্থান নেয়া নেতাকর্মীরা শ্বাসকষ্টে ভুগছে। এছাড়া পার্টি আফিসের মূল ফটকে অবস্থান নিয়েছে পুলিশ।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল করীর বলেছেন, শান্তিপূর্ণভাবে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আমাদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান করছিল। সম্পূর্ণ বিনা উস্কানিতে পুলিশ নেতাকর্মীদের উপর হামলা চালিয়ে টিয়ারশেল ও গুলি ছুড়েছে। এতে একাধিক নেতাকর্মী আহত ও আটক হয়েছেন।

তিনি এ হামলার নিন্দা জানিয়ে অবিলম্বে এসব হামলা বন্ধ করে আগামী ১০ ডিসেম্বরের গণসমাবেশকে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানান।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক গণমাধ্যমকে বলেন, তিতুমীর কলেজের ছাত্রদলের কিছু নেতা গুলিবিদ্ধ হয়েছেন। তাদের শরীর থেকে ব্যাপক রক্তক্ষরণ হচ্ছে। তারা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অবরুদ্ধ, হাসপাতালে নেয়ার জন্য অ্যাম্বুলেন্সে খবর দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, যত হামলা করা হোক, আগামী ১০ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির শান্তিপূর্ণ সমাবেশ হবে। সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে বিএনপির নিরীহ নেতা-কর্মীদের ওপর পুলিশের এই গুলি সম্পূর্ণ পরিকল্পিতভাবে।

ডিএমপির মতিঝিল বিভাগের উপকমিশনার হায়াতুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘১০ তারিখের সমাবেশের এখনও চার-পাঁচ দিন বাকি আছে, কিন্তু বিএনপির নেতা-কর্মীরা আজকে নয়াপল্টনে রাস্তা বন্ধ করে মিছিল-মিটিং শুরু করেছিল। আমরা তাদের এসব বন্ধ করতে বলায় তারা পুলিশের ওপর হামলা করে। এরপর আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যবস্থা নিয়েছি। বিএনপি কর্মীদের চারপাশ থেকে হামলার কারণে বাড়তি ফোর্স আনিয়েছি। বাড়তি সতর্কতার জন্য সোয়াট সদস্যরাও ঘটনাস্থলে এসেছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: