তিন দিনে ছাত্রলীগের ৯ কমিটি, পাল্টাপাল্টি কর্মসুচিতে উত্তপ্ত ময়মনসিংহ

প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:৫১ পিএম

ময়মনসিংহে তিন দিনে তাড়াহুড়া করে সম্মেলন ছাড়াই ছাত্রলীগের ৯ কমিটি ঘোষণা করার অভিযোগ উঠেছে জেলা ছাত্রলীগের বিরুদ্ধে। কমিটি ঘোষণার পর জেলা জুড়ে ছাত্রলীগের দুই পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে। কমিটি দেয়ার নামে বাণিজ্যের অভিযোগ করেছেন পদবঞ্চিত নেতারা। গত ৩ ডিসেম্বর থেকে মঙ্গলবার পর্যন্ত জেলা ছাত্রলীগের সভাপতি আল আমিন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন অলি সাক্ষরিত সদর, ফুলবাড়িয়া, গৌরীপুর, ত্রিশাল পৌর, ভালুকা, ঈশ্বরগঞ্জ, ঈশ্বরগঞ্জ পৌর, মুক্তাগাছাসহ ৯ কমিটি ঘোষণা করে। এর পর থেকেই জেলা জুড়ে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দুপুরে ময়মনসিংহ আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় কলেজ ক্যাম্পাসে দুই পক্ষ একই স্থানে পাল্টাপাল্টি কর্মসুচি পালন করছে। দু'পক্ষই পরস্পর বিরোধী স্লোগান দিচ্ছে। এতে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে ক্যাম্পাস প্রাঙ্গনে। পরে বিকালের দিকে নগরীর টাউন হল প্রাঙ্গনে দুই পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এদিকে, কমিটি ঘোষণা করার পর থেকে জেলা মুক্তাগাছা ও গৌরীপুর উপজেলায় পাল্টাপাল্টি কর্মসুচি পালন করছে।

জেলা ছাত্রলীগের সভাপতি আল আমিন গ্রুপের নেতা ও আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় কলেজের আহ্বায়ক শেখ সজল বলেন,দীর্ঘ দুই বছর আমাদের কমিটি দিয়েছে। তাই, আমরা নেতাকর্মীরা এক সাথে স্লোগান দিচ্ছি। তবে, কেউ যদি হামলা করে পরিস্থিত উত্তপ্ত করে তাহলে সাধারণ ছাত্রদের রক্ষায় আমরা প্রস্তুত আছে।

এদিকে,জেলা ছাত্রলীগের হুমায়ুন কবির গ্রুপের ছাত্রনেতা ও জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মাহফুজুল আলম ফাহাদ গণমাধ্যমকে বলেন, আমরা মুখোমুখি অবস্থানে নেই।

জেলা ছাত্রলীগের সভাপতি আল আমিন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন অলি অর্থের বিনিময়ে কমিটি দেয়ায় তাদের অবাঞ্চিত ঘোষণা করছি। এছাড়া কেন্দ্রীয় কমিটি হুমায়ুন কবিরের প্রত্যাহার আদেশ বাতিল করে আবারও সাধারণ সম্পাদক পদে পুনর্বহাল করেছে। আমরা তাকে আবারও সাধারণ সম্পাদক হিসাবে দেখতে চাই।

এবিষয়ে মুক্তাগাছা উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শুভ দে গণমাধ্যমকে বলেন, ছাত্রলীগের গঠনতন্ত্র অনুয়ায়ী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কোন কমিটি দিতে পারেনা। ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন অলি ও জেলা ছাত্রলীগের সভা আল আমিন কমিটি নিয়ে বাণিজ্য করেছেন বলেও দাবি করেন তিনি। এদিকে, গৌরীপুর উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করার পর থেকেই পদবঞ্চিতরা বিক্ষোভ কর্মসুচি পালন করে আসছে।

এবিষয়ে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বলেন, আমি স্বপদে বহাল হওয়ার পরেও তাড়াহুড়া করে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন অলি ও সভাপতি আলামিন মিলে ৯ টি কমিটি দিয়েছে। যা সম্পুর্ণ অবৈধ ও নিয়ম বর্হিভুত। নাম প্রকাশ না করার শর্তে জেলা আওয়ামীলীগের এক নেতা বলেন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের পদ ফিরে পাওয়ার বিষয়টি নিয়ে ধোয়াশা আছে। বিষয়টি কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে নিশ্চিত হলে তার পদবী ফিরে পাবে।

এবিষয়ে জেলা ছাত্রলীগের সভাপতি আল আমিন গণমাধ্যমকে বলেন, আমরা অবৈধ কোন কমিটি দেইনি। কারণ, হুমায়ুন কবির ৬ তারিখে পদবি ফিরে পেয়েছে। আমরা ২ তারিখ থেকে পাঁচ তারিখ রাত ১২ টার আগেই কমিটি ঘোষণা করেছি। কেউ যদি বলে অর্থ সুবিধা নিয়ে কমিটি দিয়েছি। তা যদি কেউ প্রমাণ করতে পারি। যে কোন শাস্তি মাথা পেতে নিব।

এবিষয়ে কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ গণমাধ্যমকে বলেন, টাউন হল এলাকায় দুই পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এই ঘটনায় একজন আহত হয়েছে বলেও জানান তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: