ইবিতে শিক্ষক ও শ্রেণিকক্ষ সংকটে বাড়ছে সেশনজট

প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:৫৫ পিএম

আবু হুরাইরা, ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে: শিক্ষক, শ্রেণিকক্ষ, সেমিনার লাইব্রেরী'সহ নানা সংকটে ভুগছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নতুন বেশকয়েকটি বিভাগ। এর মধ্যে সমাজকল্যাণ, উন্নয়ন অধ্যয়ন, আইন ও ভূমি ব্যবস্থাপনা, বায়োমেডিকেল ইন্জিনিয়ারিং, ফোকলোর স্টাডিজ, ফার্মেসি, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ উল্লেখযোগ্য। বিভাগ গুলোতে সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে শিক্ষক ও শ্রেণিকক্ষ সংকট। ২০১৭ সালে ভর্তি কার্যক্রম শুরু হওয়া বিভাগ গুলোতে বর্তমানে চারটি ব্যাচ চলমান রয়েছে কিছু দিন পরে যুক্ত হতে যাচ্ছে নতুন আরোও একটি ব্যাচ।

বিশ্ববিদ্যালয়ের অর্গানোগ্রাম অনুযায়ী নতুন বিভাগ গুলোতে ১০জন শিক্ষক নিয়োগের বিষয়ে উল্লেখ থাকলেও বিভাগ গুলোতে শিক্ষক রয়েছে মাত্র তিন-চারজন করে। অনেক বিভাগে অফিস সহকারী বা কর্মকর্তা-কর্মচারী বলতে রয়েছেন মাত্র একজন-দুইজন করে। নেই কোন কম্পিউটার অপারেটরও। শিক্ষার্থীদের পাঠদানের মতো নেই সুষ্ঠু-স্বাভাবিক পরিবেশ। পর্যাপ্ত শিক্ষক না থাকায় ক্লাস, পরীক্ষা ও সময়মত রেজাল্ট দিতে তৈরি হচ্ছে নানা জটিলতা। এর ফলে সেশন জটেও পড়ছে বিভাগ গুলোর শিক্ষার্থীরা।

এসব সংকট সমাধানে বিভাগ গুলোর পক্ষ থেকে শিক্ষক ও জনবলের চাহিদার আবেদন প্রশাসনের কাছে পাঠানোর দীর্ঘদিন অতিবাহিত হলেও তা সুরাহ হয়নি। এ অবস্থায় দ্রুত দক্ষ শিক্ষক নিয়োগ ও শ্রেণিকক্ষ সংকট সমাধানের দাবি জানিয়েছেন বিভাগ গুলোর শিক্ষার্থীরা।

এ বিষয়ে সমাজকল্যাণ বিভাগের সভাপতি শ্যাম সুন্দর সরকার বলেন, শিক্ষক স্বল্পতার কারণে চার ব্যাচ মিলে মাত্র তিন শিক্ষক আছে যা শিক্ষার্থীদের তুলনায় খুবই অপর্যাপ্ত। আমি নিজেও প্রত্যেক ব্যাচে ২টি করে ৮টি কোর্সের ক্লাস নিচ্ছি। এরফলে আমাদের তিন শিক্ষকের উপর অতিরিক্ত চাপ পড়ছে। শিক্ষক ও জনবল নিয়োগের চাহিদাপত্র দিয়ে আট মাস আগে প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তরে আবেদন দিয়েছি। এখন যতদ্রুত সম্ভব নিয়োগ প্রক্রিয়া শুরু করলে বিভাগের জন্য ভালো হয়।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, 'যে যে বিভাগ গুলোতে শিক্ষক সংটক রয়েছে এবং চাহিদাপত্র দিয়েছেন যদি তাদের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর ক্লিয়ারেন্স থাকে তাহলে সামনের শীতকালীন ছুটির পরে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে আশা করি। এক্ষেত্রে বিভাগ গুলোর সভাপতিদের আন্তরিক থাকতে হবে।'

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: