মাধ্যমিকে একাধিক আবেদন করা শিক্ষার্থীর ভর্তি বাতিল হবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ০৮:৪৯ পিএম

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য জন্ম সনদের নাম ও নম্বর পরিবর্তন করে যারা একাধিক আবেদন করেছে তাদের ভর্তি বাতিলের হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেল ৪টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ভর্তি লটারির উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী এ হুঁশিয়ারি জানান।

দীপু মনি বলেন, আমরা এখন পর্যন্ত জন্ম সনদের নাম ও নম্বর সামান্য পরিবর্তন করে আবেদন করেছে এমন পাঁচ শিক্ষার্থীকে চিহ্নিত করেছি। এসব কাজ যারা করছে তারা সবাই ধরা পড়ছে। কোনোভাবেই তাদের ভর্তি করানো হবে না। প্রতিটি শিক্ষার্থীর জন্ম সনদ ইউনিক হওয়ায় অনলাইনে আবেদনের ক্ষেত্রে একে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কোনো শিক্ষার্থী একাধিক আবেদন করলে এই জন্ম নিবন্ধনের মাধ্যমে তাকে শনাক্ত করা যায়। ’

আসন সংখ্যার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘বেসরকারি মাধ্যমিকে আমাদের পর্যাপ্ত পরিমাণ আসন রয়েছে। কোনো শিক্ষার্থী ভর্তির বাইরে থাকবে না। এ ছাড়াও অনেক বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান ডিজিটাল লটারিতে অংশগ্রহণ করেনি। ভবিষ্যতে তাদেরও লটারির আওতায় আনার চেষ্টা করা হচ্ছে। ’

এ বছর দুই হাজার ৮৫১টি বেসরকারি মাধ্যমিকে আসন রয়েছে ৯ লাখ ২৫ হাজার ৭৮০টি। এর বিপরীতে গ্রহণযোগ্য আবেদন জমা পড়েছে দুই লাখ ৬০ হাজার ৯৩৩টি। অর্থাৎ বেসরকারিতে আসন ফাঁকা থাকছে ছয় লাখ ৬৪ হাজার ৮৪৭টি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: