এবার আমাকে আর অপমান করবেন না: কাজী হায়াৎ

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ০২:৫৩ পিএম

গুণী নির্মাতা কাজী হায়াৎ বহু ছবি নির্মাণের মাধ্যমে অনেক আগেই খ্যাতি লাভ করেছেন। দর্শকরা তাকে পরিচালক ও অভিনেতা হিসেবেই চেনেন-জানেন। আগামী ১৬ ডিসেম্বরে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে কাজী হায়াৎ নির্মিত অনুদানের সিনেমা 'জয় বাংলা' সিনেমা।

সিনেমাটি মুক্তির আগে এফডিসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কথা বলেছেন কাজী হায়াৎ। যেখানে তিনি কান্নায় ভেঙে পড়েন। কাজী হায়াৎ বলেন, 'আমি পরিচালক সমিতির নির্বাচনে সভাপতি পদে দাঁড়িয়েছি। পরিচালক সমিতির সদস্য কতজন আছে আমি জানি না। তবে সাংবাদিকদের মাধ্যমে জানাতে চাই, আমার অনেক বয়স হয়ে গেছে, এখন ৭৫ বছর। এই বয়সে সাধারণত মানুষ বেঁচে থাকে না। যেভাবেই হোক আমি ভোটে দাঁড়িয়েছি। আগামী ৩০ ডিসেম্বর এই নির্বাচন। এইবার আমাকে আর অপমান করবেন না। শেষবারের মতো একটা সুযোগ দেবেন। যদি আপনাদের কাছে কোনো অপরাধ, ভুল করে থাকি তাহলে ক্ষমা করে দেবেন।'

তিনি বলেন, ৩ এপ্রিল (১৯৭১ সাল) যশোরে যুদ্ধে অংশগ্রহণ করেছিলাম। তখন এর নাম মুক্তিযুদ্ধ সংগঠন হয়নি। নিজে টিম গঠন করে তিনটি অস্ত্র নিয়ে লঞ্চ নিয়ে চলে গেছিলাম যুদ্ধ করতে। সেসময় ১৬ ডিসেম্বর আমি কলকাতায় ছিলাম।

কাজী হায়াৎ বলেন, আমি বীর মুক্তিযোদ্ধা কিন্তু সরকারি গেজেটভুক্ত নই। আমি ভেবেছিলাম, আমার আজও ধারণা গ্রামে গ্রামে খুঁজে বের করা হবে কে মুক্তিযোদ্ধা। সেই হিসেবে আমাকে মুক্তিযোদ্ধা হতে আবেদন করতে হবে। আমাকে খুঁজে বের করতে হবে। কে কি নিয়ে গিয়েছিল মুক্তিযুদ্ধে। আমি ভাবলেও তা হয়নি।

এই নির্মাতা আরও বলেন, আপনাদের প্রতি আমার অনুরোধ, আমার মৃত্যুতে কী বাজাবেন তা জানি না। তবে আমাকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেবেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: