১০০ দিন পর শুরু হবে রমজান

   
প্রকাশিত: ১২:৩৮ অপরাহ্ণ, ১৫ ডিসেম্বর ২০২২

মুসলমানদের জন্য মর্যাদাপূর্ণ একটি মাস রমজান। রমজান মাসে রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে। ব্যক্তি, পরিবার ও সমাজ জীবনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে চলার শিক্ষা দেয়। পুরো এক বছর এই মাসের অপেক্ষায় থাকেন মুসলিমরা। জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী আরবি মাস রমজান শুরু হতে আর মাত্র ১০০ দিন বাকি। আগামী বছর ২০২৩ সালের ২৩ মার্চ রমজান মাসের প্রথম দিন হতে পারে বলে জানিয়েছে আমিরাতের দ্য শারজাহ প্ল্যানেটেরিয়াম বিভাগ। আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইবরাহিম আল-জারওয়ান জানান, ২০২৩ সালের ২৩ মার্চ (বৃহস্পতিবার) থেকে পবিত্র রমজান শুরু হতে পারে এবং পবিত্র ঈদুল ফিতর ২১ এপ্রিল (শুক্রবার) হতে পারে। আগামী রমজানে আমিরাতে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে আনুমানিক ১৪ ঘণ্টা এবং মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন আসবে।

রমজান মাস হলো ইসলামী চন্দ্র বর্ষপঞ্জির নবম মাস। এই মাসের ৩০ বা ২৯ দিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করেন মুসলিমরা। সূর্যোদয় ও সূর্যাস্তের ওপর নির্ভর করে উপবাসের সময়কাল পরিবর্তিত হয়। এই সময়ে তারা খাবার ও পানীয় গ্রহণ এবং স্ত্রীর সঙ্গে যৌন মিলন থেকে বিরত থাকেন।

অবশ্য হিজরি সনের তারিখ গণনা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তাই এর তারিখ পরিবর্তন হতে পারে। পবিত্র রমজানসহ অন্য মাসগুলো শুরুর আনুষ্ঠানিক ঘোষণা চাঁদ দেখা কমিটি দিয়ে থাকে।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: