দশ মাস পর তাহিরপুরের চারাগাও শুল্ক ষ্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ১২:২৪ এএম

দীর্ঘ দশ মাস বন্ধ থাকার পর আবারও চালু হয়েছে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় বন্ধ থাকা তিনটি শুল্ক ষ্টেশন দিয়ে। আজ সোমবার দুপুরে উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের চারাগাও এলসি পয়েন্ট দিয়ে আমদানি শুরু হয়। প্রথম দিনে ১০টি গাড়ি দিয়ে এলসির মাধ্যমে আমদানির উদ্বোধন করা হয়। প্রতি গাড়িতে ১২ টন করে কয়লা আসে। এসময় তাহিরপুর কয়লা আমদানি কারক গ্রুপের সভাপতি আলখাছ উদ্দিন খন্দকার,আন্তজাতিক বিষয়ক সম্পাদক আবুল খায়ের,কোষাধ্যক্ষ জাহের আলী, সদস্য হাসান মেম্বারসহ বিজিবি ব্যবসায়ী এবং স্থানীয় এলাকাবাসী উপস্থিত ছিলেন। এসময় উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়।

তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপ সূত্রে জানা যায়, বড়ছড়া, বাগলী ও চারাগাঁও শুল্ক স্টেশন দিয়ে নব্বইয়ের দশকের শুরু থেকে ভারত থেকে কয়লা আমদানি শুরু হয়। চলতি বছরের মার্চ থেকে কয়লা আমদানি বন্ধ রয়েছে। গত প্রায় ১০মাস ধরে আমদানি বন্ধ থাকায় তারা অনেক ক্ষতির মুখে পড়েছেন শ্রমিক ও ব্যবসায়ীরা।

কয়লা আমদানি শুরুর সত্যতা নিশ্চিত করে তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপ আন্তজাতিক বিষয়ক সম্পাদক আবুল খায়ের জানান, ২০১৪ সালে ভারতের মেঘালয়ের একটি পরিবেশবাদী সংগঠনের মামলার পরিপ্রেক্ষিতে পরিবেশগত ক্ষতির কথা বিবেচনা করে কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে দেশটির ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। পরে টানা প্রায় সাত মাস বন্ধ থাকে কয়লা আমদানি।

এরপর পুনরায় আমদানি শুরু হলেও তা আর নিয়মিত হয়নি। বছরে তিন-চার মাস চলে আমদানি আর ৮-৯ মাস বন্ধ থাকে। অন্যদিকে, কয়লা আমদানি বন্ধ থাকায় প্রায় ২০ হাজার শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। অনেকে এলাকা ছেড়ে কাজের সন্ধানে অন্যত্র চলে গেছেন। গত দশ মাস বন্ধ থাকায় আমরা ৫শতাধিক ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছিলাম চালু হওয়ায় ভাল লাগছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: