আশুলিয়ায় সিলগালাসহ ৪টি অবৈধ সেবামূলক প্রতিষ্ঠানকে জরিমানা ভ্রাম্যমাণ আদালতের

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ১০:০২ পিএম

সাভারের আশুলিয়ায় স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশা অনুযায়ী রুটিন মাফিক অবৈধ বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত ৪টি সেবামূলক প্রতিষ্ঠান কে দুই লাখ ত্রিশ হাজার টাকা জরিমানাসহ একটি প্রতিষ্ঠানকে সিলগালা করে দিয়েছে ম্যাজিষ্ট্রেট। মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আনোয়ার হোসেনের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের (আরএমও) ডাঃ মোঃ সাইদুল ইসলাম।

এসময় ডাঃ মোঃ সাইদুল ইসলাম জানান, আমাদের নিয়মিত রুটিন মাফিক বিভিন্ন অবৈধ বেসরকারি ক্লিনিক হাসপাতাল গুলোতে ডিজি অফিসের নির্দেশা মোতাবেক ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য নির্বাহী ম্যাজিষ্ট্রেট আনোয়ার হোসেন ও সাভার উপজেলার নিরাপদ খাদ্য পরিদর্শক মোজাম্মেল হক কে সাথে নিয়ে আশুলিয়ার বলিভদ্র বাজারের দরদী হোমিও হলের নাকের পলি পাসের যে অপারেশন হয় সেটা সম্পূর্ণ অবৈধ। যার কারণে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ১ লক্ষ টাকা জরিমানা করেন। এবং এবিষয়ে আমরা তাদের কে পরবর্তী নির্দেশনা দিয়েছি।

তারা যদি সরকারি বিধি মোতাবেক যদি পরিচালনা না করে সে পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখা হবে। এদিকে রেজা ডায়াগনস্টিক এন্ড কনসালটেশন সেন্টারের মেয়াদ উত্তীর্ণ ঔষধ পাওয়ায় তাকেও ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে আশুলিয়ার ইউনিক বাসস্ট্যান্ড এলাকার এশিয়ান হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার অবৈধভাবে পরিচালনাসহ মেয়াদ উত্তীর্ণ ঔষধ পাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করে সিলগালা করে দেওয়া হয়। এশিয়ান হসপিটালের অপর পাশেই অবস্থিত ইউনিক জেনারেল হসপিটালও প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় অবৈধভাবে পরিচালনা করার দায়ে তাকেও ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। আমাদের এই অভিযান চলমান থাকবে।

এবিষয়ে আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আনোয়ার হোসেন বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশনায় বেসরকারি মেডিকেল প্রেকটিসেস আইন অনুযায়ী যে সকল বেসরকারি মেডিকেল গুলো লাইসেন্সসহ সরকারি নিয়ম মেনে পরিচালিত হচ্ছে কিনা এইগুলোই নিয়মিত পরিদর্শনের কার্যক্রমের অংশ হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশিত সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিম কে সাথে নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করছি।

এরই প্রেক্ষাপটে যেসব অবৈধ প্রতিষ্ঠান রয়েছে এবং মেয়াদ উত্তীর্ণ ঔষধ ব্যবহার করছে আমরা সেগুলোকে বন্ধ করে দিচ্ছি। এরই ধারাবাহিকতায় ২টি হাসপাতালের মধ্যে একটিকে সিলগালা,১টি ডায়াগনস্টিক সেন্টার ও ১টি হোমিও হল কে মোট ২ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: