ভারতে ওমিক্রনের শক্তিশালী নতুন চীনা ধরন শনাক্ত, ছড়াচ্ছে আতঙ্ক

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১০:৫৯ এএম

চীনে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ওমিক্রন ধরনের সন্ধান মিলেছে প্রতিদেশী দেশ ভারতে। এরই মধ্যে দেশটিতে চারজনের শরীরে নতুন ভ্যারিয়েন্টটির উপস্থিতি পাওয়া গেছে। নতুন এ ধরনের নাম দেওয়া হয়েছে ওমিক্রন বিএফ.৭। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যে চারজনের শরীরে নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে তাদের দুজন গুজরাট ও দুজন উড়িষ্যার বাসিন্দা।

সম্প্রতি চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের মতো দেশগুলোতে করোনার সংক্রমণ বাড়ছে। বিশেষত চীনে ওমিক্রন বিএফ.৭ ভ্যারিয়েন্ট ভয়াবহ রূপ নিয়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

মহামারি বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, মাত্র তিন মাসের মধ্যে চীনের অন্তত ৬০ শতাংশ মানুষ করোনার নতুন ধরনে সংক্রমিত হতে পারেন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গুজরাটে আক্রান্ত দুজনের মধ্যে একজন আহমেদাবাদের অন্যজন ভদোদারার বাসিন্দা। তাদের মধ্যে এক নারী যুক্তরাষ্ট্র প্রবাসী। যিনি গত অক্টোবর মাসে প্রথম আক্রান্ত হন। এরপর জানা যায় তিনি ওমিক্রন বিএফ.৭ ধরনে আক্রান্ত। উড়িষ্যায় যে দুজন শনাক্ত হয়েছেন তাদের সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

ভারতে করোনার সংক্রমণ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে থাকলেও নতুন ভ্যারিয়েন্ট আবারও দেশটির মানুষের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে কোভিড পরীক্ষা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বেলজিয়াম, জার্মানি ও ফ্রান্সের মতো দেশগুলোতে চীনের ওমিক্রন বিএফ.৭ ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডয়া ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: