রাবিতে শিক্ষক নিয়োগে কোটা সংস্কারের দাবিতে অবস্থান কর্মসূচি

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২, ০১:৪৯ পিএম

কামরুল হাসান অভি, রাবি থেকে: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রাথমিক শিক্ষক নিয়োগ ও রেলওয়েতে পোষ্য কোটা বাতিলসহ সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাকসু আন্দোলন মঞ্চ। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বেলা সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ খানের সঞ্চালনায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কামাল হোসেন বলেন, আমরা প্রাইমারিতে ৬০ মার্কসের উপরে নাম্বার পেয়েছি ভাইভাতেও ভালো করেছি কিন্তু কোটার অভিশাপে আমার চাকরি হয়নি। আমরা কোটা বাতিল চাই না কিন্তু কোটা সংস্কার চাই। পোষ্য কোটার ফলে যারা ৪৩ নাম্বার মার্কস পেয়েছে তারা ঠিকই চাকরি পেয়েছে। ৬০ শতাংশ কোনো নারী কোটা হতে পারে না। ৬০ শতাংশ কোটা সরকারিভাবেই প্রশ্নবিদ্ধ। আমরা চাই সরকার আমাদের বিষয়গুলো বিবেচনা করে দ্রুত কোটা সংস্কারে পদক্ষেপ নিবেন।

দ্রুত কোটা সংস্কার করে সরকারকে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সাইফুল ইসলাম সুজন বলেন, এ কোটার ভুক্তভোগী আমরা। কোটার মারপ্যাচে পড়ে আমার মতো হাজারো শিক্ষার্থী পরিবারের পাশে দাঁড়াতে পারছে না। নারিকেল গাছে উঠেছি ডাব খাবো বলে কিন্তু নিচ থেকে কোটা দিয়ে অন্যজন ডাব খেয়ে নিচ্ছে। আমার বড় ভাই কান্নাকাটি করে বলছিলো ৬৫ মার্কস পেয়েও আমার চাকরি হয়নি। দ্রুত কোটা সংস্কার করে শিক্ষার্থীদের পাশে দাঁড়াবে সরকার এটাই প্রত্যাশা এ শিক্ষার্থীর।

রাকসু আন্দোলন মঞ্চের আহবায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, ক্লাসরুম বাদ দিয়ে আজকে আমরা কোটা সংস্কারের জন্য এখানে দাঁড়িয়েছি। কোটার ফলে প্রকৃত মেধাবীরা বাদ পড়ে যাচ্ছে। পোষ্য কোটা একটা নিদিষ্ট সময় পর্যন্ত প্রযোজ্য কিন্তু যুগযুগ ধরে চলবে এমনটা হতে পারে না। আমরা চাই পোষ্য কোটা একদম বাতিল করা হোক। নারীদের অতিরিক্ত কোটা দেওয়ার ফলে পুরুষরা বঞ্চিত হচ্ছে। নারী কোটা ৬০ শতাংশ থেকে কমিয়ে সংস্কারের দাবি জানান এ শিক্ষার্থী। কোটা সংস্কারে সরকার দ্রুত পদক্ষেপ না নিলে এ আন্দোলন চলমান রাখার কথাও বলেন তিনি।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: