৫ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু

প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৩, ১০:২৩ এএম

ঘন কুয়াশার কারণে প্রায় ৫ ঘণ্টা বন্ধ থাকার পর মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নদীপথে ফেরি চলাচল চালু হয়েছে। রবিবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ৭টার দিকে নদীপথে কুয়াশার ঘনত্ব কমে এলে ফেরি চলাচল শুরু হয়। মাঝ পদ্মা নদীতে আটকে থাকা ফেরিগুলো তীরে এসে নোঙর করেছে।

এর আগে নদীপথে কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় নৌ-দুর্ঘটনা এড়াতে শনিবার (৩১ ডিসেম্বর) রাত আড়াইটা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) আব্দুল সালাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘শনিবার সন্ধ্যা থেকেই কুয়াশা পড়তে শুরু করে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার ঘনত্ব বাড়তে থাকে। মধ্যরাতের দিকে মাঝ পদ্মা নদীতে কুয়াশা বেড়ে যাওয়ায় ফেরির মার্কিং লাইটের আলো অস্পষ্ট হয়ে আসে। এ পরিস্থিতিতে দুর্ঘটনা এড়াতে সাময়িক সময়ের জন্য ফেরি চলাচল বন্ধ করে রাখা হয়। পরে কুয়াশার ঘনত্ব কমে আসায় সকাল সাড়ে ৭টা থেকে ফেরি চলাচল স্বাভাবিক হয়। ’

এদিকে, দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া-দৌলতদিয়ার উভয় ঘাট এলাকায় শতাধিক যানবাহন নদী পারের অপেক্ষায় আটকে আছে। এর মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি। ঘাটে আটকা পড়ে তীব্র শীতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও যানবাহন চালকরা।

আব্দুল সালাম বলেন, ‘অপেক্ষাকৃত যানবাহনগুলোকে সিরিয়াল অনুযায়ী পার করা হচ্ছে। বর্তমানে এই রুটে ছোট বড় ১১টি ফেরি চলাচল করছে। ঘণ্টা খানেকের মধ্যে যানগুলোকে পারাপার করা সম্ভব হবে। ’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: