কুমিল্লায় ছাড়পত্রবিহীন মুরগীর খামারের বিরুদ্ধে পরিবেশে অধিদপ্তরের অভিযান

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩, ১০:৪১ পিএম

পরিবেশ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের উদ্যোগে ও উপজেলা নির্বাহী অফিসার ব্রাহ্মণপাড়ার প্রত্যক্ষ সহযোগিতায় ব্রাহ্মণপাড়া উপজেলার হরিমঙ্গল ও দক্ষিণ তেতাভূমি এলাকায় ১০ ডিসেম্বর মঙ্গলবার মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।

পরিবেশগত ছাড়পত্রবিহীন মুরগীর খামার পরিচালনা করা, কঠিন ও তরল বর্জ্য খালে অপসারণ করাসহ বিদ্যালয় ও আবাসিক এলাকার পরিবেশ দূষণের অপরাধে ৪ টি লেয়ার মুরগীর খামারে মোবাইল কোর্টের মাধ্যমে দুই লাখ ৪০ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক নগদ আদায় করা হয়েছে।

তার মধ্যে সোহান লেয়ার ফার্মকে ৬০ হাজার, শেফা লেয়ার ফার্মকে ৬০ হাজার, বিসমিল্লাহ লেয়ার ফার্মকে ৬০ হাজার, রওজা লেয়ার ফার্মকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর কুমিল্লা উপ-পরিচালক মোসাম্বের হোসেন মুহাম্মদ রাজিব বলেন, চারটি পোল্ট্রি খামারের ২ টির বায়োগ্যাস প্ল্যান্টের রেসিডিউ খালে অপসারণ করা হয় এবং অপর দুইটিতে বায়োগ্যাস প্ল্যান্ট না থাকায় যাবতীয় বর্জ্য সরাসরি খালে অপসারণ করা হয়। মোবাইল কোর্ট শেষে খামার মালিকগণকে বায়োগ্যাস প্ল্যান্ট ও তরল বর্জ্য পরিশোধের জন্য সেটেলিং ট্যাংক স্থাপন/নির্মাণের জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। পরিবেশ সুরক্ষায় এরূপ কার্যক্রম চলমান থাকবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: