নড়াইলে সুলতান মেলায় ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ১০:৪৮ পিএম

জান্নাতুল বিশ্বাস, নড়াইল থেকেঃ নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানেন ৯৮তম জম্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে ১৪ দিনব্যাপী সুলতান মেলায় অষ্টম দিনে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোপ মাঠে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই দেখতে সকাল থেকে নড়াইল ভিক্টোরিয়া কলেজ মাঠে নড়াইল ছাড়াও আশপাশের যশোর, মাগুরা, খুলনা, বাগেরহাট, গোপালগঞ্জ, চট্টগ্রাম থেকে আসতে থাকেন উৎসুক হাজার হাজার দর্শক। দুপুর ১২টায় লড়াই শুরু হওয়ার আগেই মাঠ কানায় কানায় ভরে যায় দর্শকে। নড়াইল ছাড়াও যশোর, বাগেরহাট, গোপালগঞ্জ, খুলনাসহ সুদূর সিলেট-চট্টগ্রাম থেকে আসা প্রায় ৭০টি ষাঁড় এ প্রতিযোগিতায় অংশ নেয়। সামনা-সামনি শুরু হয় এড়ে লড়াই। এ সময় মাঠের চারপাশে চলতে থাকে উৎসুক দর্শকদের উল্লাস। দু’পক্ষের লড়াইয়ে অংশগ্রহণকারী ষাঁড় যেন ভয় না পায় সেজন্য প্রতিটি দলেই একজন করে কবিরাজ বা গুনীন থাকে। তিনি লড়াই চলাকালে মাটিতে জোরে হাত দিয়ে চাপড়াতে থাকেন। এভাবে চলতে থাকে লড়াই। মাঝে মধ্যেই প্রতিপক্ষ ষাঁড়ের ভয়ে ভীত হয়ে অন্যষাঁড় এলোমেলো দৌড় দিয়ে পালিয়ে যায়। এ সময় দর্শকদের মধ্যে ঢুকে পড়ে অনেকে ষাঁড়। উত্তেজনা আর ভয় নিয়ে দর্শকরা হাজার বছরের এই ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই উপভোগ করেন।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার সমাপনী অনুষ্ঠানে দেশবরেণ্য একজন চিত্রশিল্পীকে ‘সুলতান পদক’ প্রদান করা হবে। আগামী ২০ জানুয়ারি মেলা শেষ হবে।

এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: