ফসলি জমিতে মাছের খামার না করে আবাদি করার দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ০৩:৫৬ পিএম

শরীয়তপুরের ভেদরগঞ্জে সরকারি খাস খতিয়ানের তিন ফসলি জমিতে মাছের খামার না করে অনাবাদী থেকে আবাদি করার দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয় কিষান-কিষানিরা।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেল ৩টার সময় উপজেলার সখিপুর থানার আরশিনগর ইউনিয়নের মাদবরকান্দি গ্রামের কৃষকরা অনাবাদি খাস জমিতে তারা ঘন্টা ব্যপি মানববন্ধন করেন।

মানব বন্ধনে কিষান-কিষানিরা বলেন, প্রভাবশালী কিছু লোক খাস খতিয়ানের তেই'শ একর অনাবাদী জমি কৃষকের সঙ্গে প্রতারণা ও ছলনার মাধ্যমে কৃষিজমিতে মাছের খামার করার চেষ্টা চালাচ্ছে। দুর্ভিক্ষের কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার উৎপাদন বাড়ানো, কৃষিজমির ক্ষতি করে কোনো ধরনের উন্নয়ন করা যাবে না এবং এক ইঞ্চি জমিও ফাঁকা রাখা যাবে না মর্মে বারবার সতর্কবার্তা উচ্চারণ করলেও কিছু প্রভাবশালী মহল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর এ অনুশাসন মানছে না।

তারা আরও বলেন, তাঁরা জান দেবেন, তবু আরশিনগর ইউনিয়নের মাদবরকান্দি গ্রামের কৃষকরা অনাবাদি খাস জমিতে
পুকুর খনন করতে দেবেন না। মানববন্ধনে আরশিনগর ইউনিয়নের কয়েক শ কিষান-কিষানি অংশ নেন। মানব বন্ধন শেষে খাস অনাবাদী থেকে আবাদি করার লক্ষে এবং পুকুর খনন বন্ধে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দেওয়া হয়।

এ বিষয় উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন এক ইঞ্চি জমিও যেনো অনাবাদি না থাকে। সেই লক্ষ্য বাস্তবায়নে জেলা প্রশাসন কর্তৃক সমন্বিত কৃষি পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। যত অনাবাদি খাসজমি রয়েছে তা স্থানীয় কৃষকদের মাধ্যমে চাষের ব্যবস্থা করা হচ্ছে। উপজেলা প্রশাসন স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিদের নিয়ে কাজ করছে। আরশিনগর ইউনিয়নে যারা মানববন্ধন করেছেন তাদের বিষয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে তারা যেনো চাষ করতে পারেন সে ব্যবস্থা গ্রহণ করবো।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: