তুরাগ তীরে দেশি বিদেশী মুসল্লির সমাগম

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ০৮:৪৩ পিএম

গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিতে বৃহস্পতিবার দুপুরে বৃহত্তর ভারতের মাওলানা সা’দ কান্ধলভীর ও ৩(তিন) ছেলে ও ১(এক) মেয়ে জামাতা তুরাগ তীরে ইজতেমা মাঠে এসে পৌঁছেছেন।শুক্রবার থেকে দেশে শুরু হওয়া এবারের বিশ্ব ইজতেমার ২য় পর্বে যোগ দিতে বুধবার বিকেল থেকেই দেশি-বিদেশী মুসল্লিরা ইজতেমা মাঠে আসা শুরু করেছেন। বাস, ট্রাক ও পিক-আপ করে মুসল্লিরা আসছেন। ধীরে ধীরে বাড়ছে মুসল্লিদের সংখ্যা।

এদিকে বৃহস্পতিবার বাদ ফজর ভারতের মাওলানা চেরাব উদ্দিন বিশ্ব ইজতেমায় আগত মুসুল্লিদের জন্য প্রাথমিক আ’ম বয়ান করেছেন। তাৎক্ষণিকভাবে বাংলায় তরজমা করেন মাওলানা আজিম উদ্দিন।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সুরা সদস্য মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম জানান, বিশৃঙ্খলার কারণে এবং অনুমতি না থাকায় ২০১৯ সাল থেকে ভারতের মাওলানা সা’দ কান্ধলভী বাংলাদেশে বিশ্ব ইজতেমায় যোগ না দিলেও এবার দ্বিতীয় পর্বে ইজতেমায় যোগ দিতে তার ছেলে মাওলানা ইউসুফ, মাওলানা সাঈদ, মাওলানা ইলিয়াস এবং মেয়ের জামাতা মাওলানা হাসান বৃহস্পতিবার দুপুরে টঙ্গীর মাঠে এসে পৌঁছেন। সা’দ-এর তিন ছেলেই এখানে বয়ান করবেন বলে জানান তিনি।

প্রথব পর্বে ইজতেমা শেষ হওয়ার পর ৪(চার)দিন বিরতি দিয়ে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এ সমাবেশের ২য়(দ্বিতীয়) পর্বের মূল কার্যক্রম শুরু হবে শুক্রবার, ২০ জানুয়ারি বাদ ফজরের মূল বয়ানের মধ্য দিয়ে। আর রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত চলবে তাবলীগের ৬ উসুলের এ বয়ান।

ইজতেমার আয়োজক কমিটির সদস্য মো. ওয়াসিফ জানান, টঙ্গীতে বৃহস্পতিবার বাদ ফজর বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের জন্য প্রাথমিক আ’ম বয়ান শুরু হয়েছে। মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এ সমাবেশের মূল কার্যক্রম শুরু হবে শুক্রবার বাদ ফজরের মূল বয়ানের মধ্য দিয়ে। আর রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত চলবে তাবলীগের ৬ উসুলের এ বয়ান। বাংলাদেশ ভারত ও পাকিস্তানের বিশিষ্ট আলেমগণ মূল বয়ান করবেন। মূল বয়ান বাংলাসহ বিভিন্ন ভাষা-ভাষীদের জন্য তাৎক্ষণিক তরজমা করা হয়। রোববার আখেরি মোনাজাতের আগে হেদায়তি বয়ান শেষে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

ইজতেমার আয়োজক কমিটির সহযোগী মো. মিজান জানান, বিশ্ব ইজতেমার মূল পর্ব শুক্রবার থেকে শুরু হওয়ার কথা থাকলেও বুধবার থেকেই দলে দলে তাবলীগ মুসল্লিরা ইজতেমা ময়দানে এসে অবস্থান নিয়েছেন। তারা মাঠের ভেতরে ঢুকে নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিতে শুরু করেছেন। লাখ লাখ মুসল্লির উপস্থিতিতে ইজতেমা ময়দান প্রায় পূর্ণ হয়ে গেছে। বাস, ট্রাক, ট্রেন পায়ে হেঁটে টুপি-পাঞ্জাবি পরিহিত মুসল্লিরা টঙ্গীর ইজতেমা ময়দানে আসছেন। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত তাদের এ আগমন অব্যাহত থাকবে।

বৃহস্পতিবারের ইজতেমার বয়ান তালিকা: টঙ্গী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের জিম্মাদার মাওলানা আব্দুস সাত্তার সাহেব (নিজামুদ্দিন) জানান, ফজরের পর বয়ানের মিম্বারে বয়ান করেন ভারতের মাওলানা চেরাব উদ্দিন, তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমা করেন মাওলানা আজিমুদ্দিন।

আয়োজক কমিটির সহযোগী মো. মিজান আরও জানান, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে আরব দেশ থেকে আসা মেহমানদের সামনে বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান, সকাল ১০ টায় নিজামুদ্দিন থেকে বাংলাদেশ সময় দিতে আসা প্রায় ১০০ জামাতের মেহনতের কারগুজারি শুনাবেন মুফতি রিয়াসাত সাহেব ও ভাই হারুন, সকাল ১০ টায় ইংলিশ মেহমানদের সামনে বয়ান করেন মাওলানা এনাম ও খসরু মিয়া। সকাল ১০টায় মালয়েশিয়া থেকে আসা মেহমানদের সামনে কথা বলেন মাওলানা ফারুক ও মাওলানা ওমর মেওয়াতি।

সকাল ১০টায় টায় ফারসি ওলাদের সামনে বয়ান করেন মুফতি গোলাম নবী ও মুফতি জহির নিজামুদ্দিন। থাই মেহমানদের সামনে সকাল ১০টায় কথা বলেন মাস্টার হারুন ও সাঈদী নিজামুদ্দিন। চায়না থেকে আসা মেহমানদের সামনে সকাল ১০টায় টায় কথা বলেন মাওলানা জামশেদ ও বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ ও পশ্চিমবঙ্গের মেহমানদের সাথে সকাল ১০টায় কথা বলেন কাকরাইলের মাওলানা মোশারফ। দুপুর ১২টা ১৫ মিনিটের ইজতেমার মূল মাশোয়ারা করা হয় বলে জানান তিনি।

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান জানান, গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রটের একাধিক টিম বিভিন্ন অনিয়মের বিচারে থাকবে পুরো টঙ্গী জুড়ে। ইজতেমা ময়দান ও আশেপাশের এলাকায় বিশুদ্ধ খাবার সরবরাহ নিশ্চিত করতে এবং ছিনতাই-পকেটমারসহ নানা অপরাধ কার্যকলাপ রুখতে টহল টিম ও ম্যাজিস্ট্রেটগণের নেতৃত্বে মোবাইল কোর্ট কাজ করবে, থাকবে পর্যাপ্ত ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ। প্রতিদিন কয়েকভাগে ভাগ হয়ে মোবাইল কোর্ট থাকবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: