চলছে শেষ দিনের বয়ান, কিছুক্ষণ পরেই আখেরি মোনাজাত

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ০৯:৩১ এএম

আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। এখন চলছে শেষ দিনের বয়ান। এরপরই মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। আজ  বেলা ১১ থেকে ১২টার মধ্যে মোনাজাত অনুষ্ঠিত হবে। এরইমধ্যে মোনাজাতে অংশ নিতে

এর আগে আজ রোববার (২২ জানুয়ারি) তৃতীয় দিন ফজরের পরই গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে বয়ান। ভারতের দিল্লির মোরসালিন নিজামুদ্দিন বয়ান করছেন। এবার ইজতেমার মাঠে আসেননি বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ আহমদ কান্ধলভী। ফলে হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

ইতিমধ্যে দেশ বিদেশের লাখ লাখ মুসল্লির আগমনে মুখর ইজতেমার মাঠ প্রাঙ্গন। আল্লাহর জিকির আর আখেরাতের চিন্তায় সময় পার করছেন টঙ্গীর তুরাগ পাড়ে জড়ো হওয়া মুসল্লিরা। তবে, শীতের কারণে কিছুটা সমস্যায় পড়েছেন তারাএরইমধ্যে গতকাল শনিবার রাত থেকেই আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে আসা শুরু করেছেন। আর ঢাকা ও আশপাশের এলাকার মানুষ ফজরের পর থেকে টঙ্গীর দিকে যাচ্ছেন। তাদের একটাই লক্ষ্য আখেরি মোনাজাতে শরিক হওয়া।

তবে প্রতিবারের মতো এবারও যানবাহন না থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে সবাইকে। বিমানবন্দর এলাকা ও আশুলিয়া থেকে সবগুলো যানবাহনকে ঘুরিয়ে দেয়া হচ্ছে। ওদিকে বন্ধ আছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কও। এতে যারা ভোরে রওনা করেছেন তাদের দীর্ঘ পথ পায়ে হেঁটে আসতে হচ্ছে। কেউ কেউ নদী পথে, কেউবা ট্রেনে বা ছোট ছোট যানবাহনে ভেঙে ভেঙে আসছেন ময়দানের দিকে। এদিকে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে ৫টি ‘মোনাজাত স্পেশাল’ ট্রেন পরিচালনা করেছে বাংলাদেশ রেলওয়ে। এরইমধ্যে ট্রেনগুলো সব কমলাপুর থেকে টঙ্গী স্টেশনে পৌঁছে গেছে। যেখানে কয়েক হাজার মুসল্লি যাত্রা করেছেন।

পাশাপাশি ইজতেমা ময়দান এলাকায় যানজট এড়াতে রোববার ভোর ৪টা থেকে রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সে অনুযায়ী প্রগতি সরণি ক্রসিং-আব্দুল্লাহপুর-ধউর ব্রিজ-আশুলিয়া ক্রসিং-মিরপুর মাজার রোড থেকে বেড়িবাঁধ সড়ক, চিড়িয়াখানা থেকে বেড়িবাঁধ সড়ক এবং পল্লবী ইস্টার্ন হাউজিং এলাকা থেকে বেড়িবাঁধ পর্যন্ত সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ আছে। তবে সার্বিক ব্যবস্থাপনা নিয়ে মুসল্লিদের তেমন অভিযোগ না থাকলেও, ময়দানের প্রবেশমুখগুলোতে সড়কের দু'পাশের দখল নিয়েছে ভাসমান হকাররা। এতে পথ চলতে বেশ বেগ পেতে হচ্ছে সবার। ইজতেমার নিরাপত্তায় মোতায়েন আছেন ১০ হাজারের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: