নেত্রকোনা জেলা বার নির্বাচন: জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের নির্বাচন বর্জন

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৮:৪৩ পিএম

নেত্রকোনায় জেলা আইনজীবি সমিতির নির্বাচন বর্জন করেছেন বিএনপি দলীয় জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের প্রার্থীরা। মঙ্গলবার জেলা আইনজীবি সমিতি মিলনায়তনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

নেত্রকোনা জাতীয়তাবাদী আইনজীবি ফোরাম সূত্রে জানা গেছে, জেলা আইনজীবি সমিতির নির্বাচনে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১২টি পদে বিএনপি দলীয় পদ প্রার্থীরা নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করার জন্য মনোনয়ন দাখিল করেন।

প্রার্থীতা যাছাই বাছাইয়ের নামে সভাপতি পদ প্রার্থী অ্যাডভোকেট আমিনুল ইসলাম মুকুলের প্রার্থীতা বাতিল করা হয়। প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে আমিনুল ইসলাম মুকুল হাইকোর্ট বিভাগে প্রতিকার প্রার্থনা করলে হাইকোর্ট বিভাগ তিন কার্যদিবসে বিষয়টি নিস্পত্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিলকে নির্দেশ দেন। তিন কার্যদিবসে এ ব্যাপারে কোন ব্যবস্থা না নেওয়ায় আমিনুল ইসলাম মুকুল হাইকোর্ট বিভাগে রিট করে।

হাইকোর্ট বিভাগ রুল ইস্যু করেন এবং আমিনুল ইসলাম মুকুলের প্রার্থীতা বৈধ ঘোষণা করেন। এ খবর পেয়ে আওয়ামী আইনজীবি পরিষদের প্যানেলের পক্ষে দুই তিনশ লোক জেলা আইনজীবি সমিতির অফিসের সামনে অবস্থান নেয়। আমিনুল ইসলাম মুকুল সোমবার হাইকোর্টের আদেশ নিয়ে জেলা আইনজীবি সমিতির সভাপতি ও নির্বাচন কমিশনারের কাছে গেলে তা গ্রহণ করা হয়নি। আওয়ামী আইনজীবি পক্ষের লোকজন জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের প্রার্থী ও সাধারণ ভোটারদের ওপর হামলা চালায়।

হামলাকারীরা বিএনপি দলীয় প্রার্থী ও ভোটারদের নানা ভয়ভীতি ও হুমকি প্রদান করে। এতে করে বিএনপি দলীয় প্রার্থী ও ভোটাররা নিরাপত্তাহীনতায় ভূগছেন। জাতীয়তাবাদী আইনজীবি ফেরামের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ প্রার্থীসহ ১২জন নির্বাচন বর্জন করেন।

নেত্রকোনা আওয়ামী আইনজীবি পরিষদ নেতা ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামছুর রহমান লিটন বলেন, বিএনপি দলীয় প্রার্থীদের ওপর কেউ হামলা করেনি এবং ভয়ভীতিও প্রদর্শন করেনি। নির্বাচনে বিএনপি দলীয় ভোটাররাও ভোট দিয়েছেন। তারা নিশ্চিত পরাজয় জেনে নির্বাচন থেকে সড়ে দাড়িছেন।

নেত্রকোনা জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবি ফোরাম থেকে নির্বাচনে সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট আবুল হাসেম বলেন, উচ্চ আদালতের আদেশ তারা মানেননি। আমাদের লোকজনকে ভয়ভীতি প্রদর্শন করা হয়। জেলা আইনজীবি সমিতির নির্বাচনে সুষ্ঠু পরিবেশ না থাকায় আমরা নির্বাচন বর্জন করেছি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: