কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবিতে বাহারি ফুলের আলোকচিত্র প্রদর্শনী: দেখতে শিক্ষার্থীদের ভিড়

   
প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলছে বাহারি ফুলের আলোকচিত্র প্রদর্শনী। এই প্রদর্শনী দেখতে শিক্ষার্থীরা ভিড় জমিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। আব্দুল খলিল পন্ডিত ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের সার্বিক সহযোগিতায় এ আয়োজন করা হয়। বুধবার (২৫ জানুয়ারি) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ চত্বরের পশ্চিম পার্শ্বে চলছে এ আলোকচিত্র প্রদর্শনী। তিন দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ২৫, ৩০ ও ৩১ জানুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

খোঁজ নিয়ে জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রায় দুই শতাধিক ফুলের সমারোহ রয়েছে। ক্যাম্পাসের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন ছবি তুলে এ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আলোকচিত্র প্রদর্শনীতে প্রায় শতাধিক ফুলের আলোকচিত্র স্থান পেয়েছে। সেখানে বিভিন্ন ঔষধি ও সৌন্দর্যবর্ধন ফুলের গাছও রয়েছে। সেখানে ঝই ঘাস, শেয়াল কাটাঁ, আনকারী, ঝুলি কাটা, গন্ধাপূর্ণা, ফোটকা, ফুলকুড়ি, স্বার্পঘাস, ম্রিংমেধা, মাজুস ফুলসহ প্রায় শতাধিক ফুল স্থান পেয়েছে।

এমন আয়োজনকে সাধুবাদ জানিয়ে গণিত বিভাগের শিক্ষার্থী সাবাহ আজাদ বলেন, আলোকচিত্রগুলো সত্যিই অসাধারণ ছিলো। এখানে এসে অনেক ফুলের নাম জানতে পেরেছি যেগুলো আগে কখনো জানতাম না। আয়োজকদের অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর আয়োজন করার জন্য। এমন আয়োজন সবসময় হোক এটাই প্রত্যাশা এ শিক্ষার্থীর।

আলোকচিত্র প্রদর্শনীর আয়োজনে থাকা ব্যাংকিং এন্ড ইন্সুইরেন্স বিভাগের শিক্ষার্থী তুহিনুজ্জামান বলেন, আলোকচিত্র প্রদর্শনীর প্রথম দিনেই শিক্ষার্থীদের রেকর্ড সংখ্যক উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত আমাদের প্রদর্শনী কার্যক্রম চলমান থাকবে। আশা করি, শিক্ষার্থীদের জন্য এই কার্যক্রমটি অনেক উপকারে আসবে। নতুন এবং অজানা অনেক ফুল সম্পর্কে তারা জানতে পারবে।

এ ফাউন্ডেশনের প্রধান বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (অবঃ) নজরুল ইসলাম বলেন, এ সংগঠন একটি সেবামূলক, অলাভজনক ও অরাজনৈতিক প্রতিষ্ঠান। রাবি ক্যাম্পাসে প্রায় দুই শতাধিক অধিক ফুলের সমারোহ রয়েছে। ক্যাম্পাসে এমনও অনেক ফুল রয়েছে যেগুলো সচারাচর দেখা যায়না। ঘাসের মধ্যেও অনেক ফুল রয়েছে যা শিক্ষার্থীরা জানে না। এগুলোকে ক্যামারায় ধারণ করে আজকের এ আয়োজন। বিভিন্ন ফুল সম্পর্কে শিক্ষার্থীদের জানান দিতে আমাদের এ আয়োজন।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: