কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন রাবির দুই অধ্যাপক

   
প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২৩

ফোকলোরে বিশেষ অবদান রাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বরেণ্য দুই শিক্ষক বাংলা বিভাগের অধ্যাপক ড. আবদুল খালেক ও অধ্যাপক ড. মুহম্মদ আবদুল জলিল। অমর একুশে বইমেলা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমি নির্বাহী পরিষদের অনুমোদনের পরিপ্রেক্ষিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এবার ১১টি বিভাগে মোট ১৫ জন গুণী ব্যক্তি এ পুরস্কার পাচ্ছেন।

অধ্যাপক আব্দুল খালেক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলা অ্যালমনাইয়ের প্রধান উপদেষ্টা। তিনি একাধারে একজন শিক্ষাবিদ, প্রাবন্ধিক, কলামনিস্ট ও রাজনীতিবিদ। অধ্যাপক খালেক একজন যশস্বী শিক্ষাবিদ। তিনি চতুর্ভাষিক। তিনি বাংলা, ইংরেজি, সংস্কৃত ও চীনা ভাষায় পারদর্শী। সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরে করতোয়া কলেজ নামে একটি কলেজ প্রতিষ্ঠা করেন তিনি। রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তিনি প্রতিষ্ঠাতা উপাচার্য।

অধ্যাপক ড. মুহম্মদ আবদুল জলিল একজন ফোকলোর গবেষক ও লেখক। তিনি বাংলা একাডেমির একজন ফেলো। বাংলা একাডেমিতে কিছুকাল কাজ করেন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। এরপর একই প্রতিষ্ঠানে ফোকলোর, বাংলা, নাট্যকলা ও সঙ্গীত বিভাগের সভাপতির দায়িত্বও পালন করেন।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: