ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অধিভুক্ত প্রতিষ্ঠানের ১১৪ শিক্ষার্থী বহিষ্কারের সুপারিশ

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০৯:৪৭ এএম

পরীক্ষায় অসদুপায় অবলম্বন, নারী শিক্ষার্থী হেনস্তা, কর্মচারীকে হত্যার হুমকি, অ্যালকোহল গ্রহণসহ নানা অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর অধিভুক্ত কলেজের ১১৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এছাড়াও একজনকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি বোর্ডের এক সভায় এ সব সিদ্ধান্ত নেওয়া হয়। খুব শিগগিরই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সিদ্ধান্ত নির্ধারণী ফোরাম আসন্ন সিন্ডিকেটের সভায় এটি চূড়ান্ত করা হবে।

সভা সূত্রে জানা গেছে, গত ৩১ অক্টোবর মধ্যরাতে এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে লাঞ্ছিত করার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ গবেষণা ইনস্টিটিউটের স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও মাস্টারদা সূর্যসেন হলের আবাসিক শিক্ষার্থী নাজমুল আলম ওরফে জিম নাজমুলের অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি।

এছাড়া অ্যালকোহল গ্রহণ করায় ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) তিন শিক্ষার্থীকে ইনস্টিটিউটের গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়। এছাড়া, চারুকলা ইনস্টিটিউটের কর্মচারীকে হত্যার হুমকি দেওয়ায় এক শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বিষয়ের সত্যতা নিশ্চিত করে বলেন, শৃঙ্খলা কমিটির সভায় ৪৭টি এজেন্ডা ছিল। এ ছাড়া পরীক্ষায় নকলের কারণে ১০৯ জনকে ২-৪ বছর মেয়াদে শাস্তি এবং উচ্ছৃঙ্খল আচরণের জন্য দুইজনকে দুই বছর ও দুইজনকে একবছর শাস্তির সুপারিশ করা হয়েছে। অতি শিগগিরই বহিষ্কৃত শিক্ষার্থীদের তালিকা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: