নেত্রকোনায় নানা আয়োজনে বিদ্যার দেবী সরস্বতী পূজা অর্চনা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০৩:৪২ পিএম

বিদ্যাময়ী মাতা বীণাপানি আসছে ধরত্রীতে পলাশফুল আর বিল্বপত্রের বরণঢালায় কল্যাণময়ী মায়ের শ্রী পাদ-পদ্মে জানাই পুষ্পঞ্জলী। বিদ্যার দেবী সরস্বতী পূঁজাকে সামনে রেখে স্কুল, কলেজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সার্বজনীন ও পারিবারিক নানা আয়োজনে নেত্রকোনায় চলছে পূজা অর্চনা।

এ সময়ের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী সরস্বতী পূঁজা। সরস্বতী পূঁজাকে সামনে রেখে প্রতিমা তৈরী করে সাজসজ্জা,আলোকসজ্জা,পূজা অর্চনা,অঞ্জলী ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে ব্যস্ত সময় পার করছেন পূজারিরা।

জেলা শহরের সাতপাই, নাগড়া, পালপাড়া, ছোটবাজার, বড়বাজার ও জয়নগরসহ শেখ হাসিনা বিশ^বিদ্যালয়, নেত্রকোনা সরকারি কলেজ, মহিলা কলেজ, দত্ত উচ্চ বিদ্যালয়, আদর্শ বালিকা বিদ্যালয়, আদর্শ শিশু বিদ্যালয় এবং বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে নানা আয়োজনে চলছে পূজা অর্চনা।

জানাযায়, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সার্বজনীন ও পারিবারিক সব মিলিয়ে নেত্রকোনা জেলায় এ বছর প্রায় দুই হাজারের মতো স্থানে সরস্বতী পূঁজা উদযাপিত হয়েছে।

পূজারিরা জানায়, করোনাকালে বিগত বছরগুলোতে সরস্বতী পূঁজায় তেমন কোন উৎসবের আয়োজন করা যায়নি। এবছর পূজা অর্চনা অঞ্জলী প্রসাদ বিতরণ ছাড়াও বিভিন্ন স্থানে থাকছে সাংস্কৃতিক আয়োজন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: