সৌদির দুই পবিত্র মসজিদে ৩৪ নারীকে উচ্চপদে নিয়োগ

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ১১:০২ এএম

নারীদের জন্য পরিষেবা বাড়াতে সৌদি আরবের অন্যতম দুই পবিত্র মসজিদ (মসজিদে আল হারাম ও মসজিদ আল নববী) উচ্চপদে ৩৪ জন নারীকে নিয়োগের ঘোষণা দেওয়া হয়েছে। সম্প্রতি দুই পবিত্র মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শেখ আবদুল রহমান আল-সুদাইস এ সংক্রান্ত বিবৃতি জারি করেন।

জেনারেল প্রেসিডেন্সি জানায়, গ্র্যান্ড মসজিদ এবং নববী মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি দুই পবিত্র মসজিদে আসা নারীদের সেবায় যোগ্য সৌদি নারী কর্মকর্তাদের দেখতে চায়। সৌদি নারীদের মধ্যে যে গুণগত পরিবর্তন আনতে চাইছে সরকার, এটি তারই অংশ।এতে আরও বলা হয়, এই সিদ্ধান্তের মাধ্যমে নারীদের জন্য বিনিয়োগ করা সম্ভব হবে যেন দুটি পবিত্র মসজিদের কার্যক্রমে তারা সাফলভাবে ভূমিকা রাখতে পারে।

একাধিক স্থানীয় গনমাধ্যম সূত্রে জানা যায়, গ্র্যান্ড মসজিদের জেনারেল প্রেসিডেন্সিতে এজেন্ট হিসেবে নিয়োগপ্রাপ্তদের মধ্যে রয়েছেন ফাতিমা আল-থুবাইতি, নাদা আল-মালিকি ও আবির আল-জুফায়ার এবং নববী মসজিদের জেনারেল প্রেসিডেন্সিতে নিয়োগপ্রাপ্তদের মধ্যে রয়েছেন আমাল থুনয়ান।

উল্লেখ্য, এর আগে ২০২১ সালের আগস্টে মক্কা ও মদিনার এই দুই পবিত্র মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সি প্রধানের সহকারী হিসেবে দুই নারীকে নিয়োগ দিয়েছিল সৌদি আরব। এছাড়া  মক্কা-মদিনায় চালু হারামাইন এক্সপ্রেস ট্রেনের চালক হিসেবে ৩২ জন নারীকে নিয়োগের ঘোষণা দিয়েছে দেশটি।তেল সমৃদ্ধ দেশটি সাম্প্রতিক বছরগুলোতে নারীদের ক্ষমতায়নের জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে, যার মধ্যে নারীদের গাড়ি চালানো এবং সামরিক বাহিনীতে যোগদান করতে অনুমতি দেওয়া হয়েছে। সূত্র: সিয়াসাত ডেইলি, মিডল ইস্ট মনিটর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: