ছয় আসনের উপ-নির্বাচনে বিচারক ম্যাজিস্ট্রেট নিয়োগ ইসির

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ০১:০৪ পিএম

আগামী ১ ফেব্রুয়ারি বিএনপির ছেড়ে দেওয়া ছয় আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।নির্বাচন উপলক্ষে ১১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তারা ভোটের আগে ও পরে চারদিনের জন্য বিচারিক কাজ পরিচালনায় দায়িত্ব পালন করবেন। ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনরু আক্তার এ তথ্য জানান।

তিনি জানান, বিচারিক ম্যাজিস্ট্রেটদের সহায়তা করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের নির্দেশনা দেওয়া হয়েছে। ‘দ্যা রিপেজেনটেশন অব দ্যা পিপল অর্ডার, ১৯৭২ এর আর্টিকেল ৮৯-এ তে প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাথে পরামর্শক্রমে বিচার বিভাগীয় কর্মকর্তাদেরকে ভোটগ্রহণের পূর্বের দু’দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দু’দিন এই ১১ জন প্রথম শ্রেনীর ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

আগামী ১ ফেব্রুয়ারি জাতীয় সংসদের ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ শূন্য আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে, গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগপত্র করবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

এরপর প্রথমে ছয়জন ও পরে একজন স্পিকারের কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন। স্পিকার তাদের পদত্যাগ পত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তার ভিত্তিতে ইসি ছয় আসনে উপ-নির্বাচনের তফসিল দেয়। একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত দেবে সাংবিধানিক সংস্থাটি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: