প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হলো ঢাবিতে

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩, ০৩:৩৯ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ এন্ড কালচারেরর উদ্যোগে ‘প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৌদ্ধধর্মের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ওই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সমাজের অনেক ক্ষেত্রেই গৌতম বুদ্ধের জীবনাচার ও ধর্মাচার প্রাসঙ্গিক এবং প্রকৃতি ও পরিবেশ রক্ষায় তাঁর ভূমিকা প্রশংসনীয়।

তিনি বলেন, প্রত্যেক ধর্মের মহাপুরুষ এবং প্রবর্তকরা পরিবেশ ও প্রকৃতি থেকে শিক্ষা নিয়েছেন। তাদের পথ অনুসরণ করে বাস্তুসংস্থান ও জীববৈচিত্র সংরক্ষণে কাজ করার জন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের এক হয়ে কাজ করে যেতে হবে।

বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরের সভাপতিত্বে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বিমান চন্দ্ৰ বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা ‘প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৌদ্ধধর্মের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: