প্রধানমন্ত্রী চট্টগ্রামেও মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছেন: ওবায়দুল কাদের

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০২:৫৭ পিএম

ঢাকার পর এবার চট্টগ্রামেও মেট্রোরেল নির্মাণের কথা জানালেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, চট্টগ্রাম দেশের বাণিজ্যিক রাজধানী, চট্টগ্রাম গ্রিন সিটি ও বন্দর নগরী। সেই বিবেচনায় প্রধানমন্ত্রী চট্টগ্রামে মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছেন। মঙ্গলবার (৩১ জানুয়ারী) সকালে চট্টগ্রামের রেডিসন ব্লু হোটেলে চট্টগ্রামে মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, ঢাকা ও চট্টগ্রামে মেট্রোরেলের অগ্রগতি হিসেবে ঢাকার আগারগাঁও পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। ঢাকায় একটি মাল্টি লাইন পাতাল রেল ২১ কিলোমিটার নির্মিত হচ্ছে। এই পাতালরেলে ব্যয় হবে ৫২ হাজার কোটি টাকা। এর মধ্যে ৪০ হাজার কোটি টাকা দেবে জাপানের জাইকা। বাকি টাকা বাংলাদেশ সরকার বহন করবে। ঢাকা সিটিতে আরও ৬টি মেট্রোরেল ২০৩০ সালের মধ্যে সম্পন্ন হবে বলে জানান ওবায়দুল কাদের।

কাদের বলেন, সামন্য উত্তরা থেকে আগারগাঁও মেট্রোরেল চালু হওয়ার পর যে ঠাসাঠাসি। বৃদ্ধ-বৃদ্ধা, তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষ মেট্রোরেলে চড়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে। সেই মেট্রোরেলের আকর্ষণ চট্টগ্রামেও নিশ্চয়ই হবে।

চট্টগ্রামের মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপক টনি ইলহো জং বলেন, ‘আমরা চট্টগ্রামে মেট্রোরেল পাতাল রেল করার লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই করব। উড়ন্ত মেট্রোরেল হবে কিনা, তাও যাচাই করা হবে। তবে প্রধান লক্ষ্য পাতাল রেলের সম্ভাব্যতা যাচাই। এই সম্ভাব্যতা যাচাইয়ের কাজে ২ থেকে ৩ বছর সময় লাগতে পারে।’

টনি ইলহো জং বলেন, ‘আমরা এমনভাবে সম্ভাব্যতা যাচাই করতে চাই, যাতে সাকসেস হই। মেট্রোরেল হলে চট্টগ্রামের চেহারাও পাল্টে যাবে। পরিবহনের ওপর চাপ কমবে। মানুষের সময় বাঁচবে। এতে চট্টগ্রামের অর্থনীতির ক্ষেত্রেও বিরাট ভূমিকা পালন করবে।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: