চাঁপাইনবাবগঞ্জের উপ নির্বাচনে দুই আসনে প্রার্থী ৯

প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫৩ এএম

চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনের উপ নির্বাচনে মোট ৩৫২টি ভোটকেন্দ্রের মধ্যে ২১৯টি কেন্দ্রই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনের ১৮০টি ভোটকেন্দ্রের মধ্যে ১২২টি গুরুত্বপূর্ণ। এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের ১৭২টি ভোটকেন্দ্রের মধ্যে ৯৭টি গুরুত্বপূর্ণ।

অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ বলেন, চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনের উপ নির্বাচনে মোট ভোটকেন্দ্র রয়েছে ৩৫২টি। এরমধ্যে দুই আসন মিলে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে ধরা হয়েছে ২১৯টি কেন্দ্রকে। এসব কেন্দ্রে থাকবে বাড়তি নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থা।

ইতোমধ্যে মঙ্গলবার (৩১ জানুয়ারী) সকাল সাড়ে ৮টায় শেষ হয়েছে নির্বাচনের সকল প্রচার-প্রচারণা। চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের তিনটি উপজেলায় একজন করে এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। দায়িত্বপ্রাপ্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটগণ সোমবার (৩১ জানুয়ারী) থেকে আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

দুটি আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ৯ জন। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৬ জন ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে ৩ জন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মু. জিয়াউর রহমান, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী সরকার আপেল প্রতীক, স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চু মাথাল প্রতীক, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোহাম্মদ আব্দুর রাজ্জাক, জাকের পার্টি মনোনীত প্রার্থী মো. গোলাম মোস্তফা গোলাপ ফুল ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী মো. নবীউল ইসলাম টেলিভিশন প্রতীক নিয়ে ভোটযুদ্ধে নেমেছেন।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে ভোটের লড়াইয়ে নেমেছেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ, জেলা যুবলীগের সাবেক সভাপতি ব্যবসায়ী স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন (আপেল) ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী কামরুজ্জামান খাঁন (টেলিভিশন)।

চাঁপাইনবাবগঞ্জ জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে প্রিজাইডিং অফিসার ১৮০ জন এবং ১ হাজার ২৩০ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ২ হাজার ৪৬০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। এই আসনে মোট ভোটার রয়েছে ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন। ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ১৮০টি এবং ভোটকক্ষের সংখ্যা ১ হাজার ২৩০টি।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১৭২ জন প্রিজাইডিং, ১ হাজার ২৪০ জন সহকারী প্রিজাইডিং ও ২ হাজার ৪৮০ জন পোলিং অফসার ভোটগ্রহণের দায়িত্ব পালন করবেন। সদর আসনে মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ৮৮৩ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এ আসনে ভোট কেন্দ্র রয়েছে ১৭২টি এবং ভোটকক্ষ রয়েছে ১ হাজার ২৪০টি।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, প্রার্থীরা নিদিষ্ট সময়ের মধ্যেই তাদের নির্বাচনী প্রচার প্রচারণা শেষ করেছেন। নির্বাচন নিয়ে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এছাড়াও সীমান্ত এলাকার ভোটকেন্দ্র গুলোতে বিজিবিসহ অনান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করবেন।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের রিটার্নিং কর্মকর্তা একেএম গালিভ খাঁন বলেন, এই আসনের উপ নির্বাচনকে ঘিরে ম্যাজিস্ট্রেট নিয়োগসহ সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইভিএম মেশিনের মাধ্যমে যেহেতু ভোটগ্রহণ করা হবে, তার সব প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই ভোট গ্রহণের সব সরঞ্জাম কেন্দ্রে-কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য: সংসদীয় আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হানুরুর রশীদ ও চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) থেকে বিএনপির সংসদ সদস্য আমিনুল ইসলাম পদত্যাগ করায় আসন দুটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এই আসন দুটিতে তফশীল অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: