মানিকছড়িতে মৌমাছি পালন প্রশিক্ষণ

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৩৩ পিএম

মানিকছড়িতে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস’র উদ্যোগে সিপিপি পিএইপি-২ প্রকল্প’র উপজেলার বিভিন্ন পাড়া পর্যায়ের ৯ জন মৌমাছি চাষী উপকারভোগীদের নিয়ে দুইদিন ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বুধবার (১ ফেব্রুয়ারি) ও বৃহস্পাতিবার (২ ফেব্রুয়ারি) দিনব্যাপী উক্ত প্রশিক্ষণ প্রদান করেন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা অঞ্জন কুমার নাথ, প্রগতিশীল কৃষক ও সফল মৌচাষী মো. আকতার হোসেন, সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান, মাঠ সহায়ক পংমে মারমা ও মিল্টন বিশ্বাস।

প্রকল্পের কর্ম এলাকার পিছিয়ে পড়া জনগণ মৌমাছি পালন কম্পোনেন্টর উপকারভোগীদের মাঝে আত্মজিজ্ঞাসা ও আত্মোপলব্ধি সৃষ্টির মাধ্যমে মৌমাছি পালনের মাধ্যমে তাদের আত্মনির্ভরীল করে তোলার লক্ষে উক্ত প্রশিক্ষণ প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন, সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান।

তিনি আরও জানান, মৌমাছি পালনের উপর তাত্ত্বিক ও ব্যবহারিকের মাধ্যমে হাতে কলমে তাদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং এই মাসের শেষের দিকে তাদের মাঝে মৌচাষের উপকরণ বিতরন করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: