শ্যামনগরে নদীর চর কেটে অবৈধ ভাবে লোনা পানি উত্তোলন, নিরব প্রসাশন

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৪ পিএম

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার আটুলিয়া ইউনিয়নের বড় কুপট এলাকায় নদী চর কেটে চিংড়ি চাষের ঘেরে পানি উঠা-নামানোর অভিযোগ উঠেছে। সরজমিনে দেখা যায়, সম্প্রতি বড়কুপট গ্রামে বসত স্থাপনকারী মৃত্যু জহির মোল্যা ছেলে মোঃ আশাদুল ইসলামেল নেতৃত্বে নদীর চর প্রায় দুই ফুট আড় ও ডেড় ফুট গর্ত করে একশত ফুটের ও বেশি জায়গা জুড়ে মাটি খনন করে চিংড়ি চাষের ঘেরে পানি ওঠানো নামানো করার জন্য পথ তৈরি করা হচ্ছে। খননকৃত মাটি কাটার জন্য কয়েক জন নারী শ্রমিক ঐ জায়গায় কাজ করতে দেখা যায়।

স্থানীয় নূর ইসলাম জানান, আমাদের এই বেড়িবাঁধ এমনিতেই ভাঙ্গনকবলিত তার পাশে প্রায় ৩০/৩৫ গজ জায়গা জুড়েগর্ত করছে। আমরা সাধারণ মানুষ শুধু দেখেই যাচ্ছি কিছু বলতে গেলেই আমাদের উপরে চড়াও হবে। খলনকারীরা প্রভাবশালী হওয়ায় বেশিরভাগ মানুষ তাদের বিরুদ্ধে কথা বলতে চাচ্ছে না। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলেন, নদীর চরে গাছের গোড়া থেকে যে ভাবে মাটি কেটে নাইটি পাইপ বসানো হচ্ছে তাতে এখানের বেড়িবাঁধ খুব তাড়াতাড়ি ক্ষতিগ্রস্ত হবে বলে জানান তারা। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের এস ও সাজ্জাদুল কবীরের সাথে মুঠোফোনে কয়েক বার যোগাযোগ করার চেষ্টা করলে সংযোগ পাওয়া সম্ভাব হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন বলেন, বেড়িবাঁধ ও চর কাটার কোন সুযোগ নেই,যদি কোন ব্যক্তি এধরনের কাজ করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এদিকে স্থানীয় লোকজন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে মাটি খননকারীদের যথাযথ শাস্তির দাবি করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: