বন উজাড় করে জমি দখল, সাংবাদিককে দেখে নেওয়ায় হুমকি

প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২০ পিএম

গাজীপুর সদর উপজেলার ভবানীপুর বিটের বন উজাড় করে জমি দখলের অভিযোগ রয়েছে সদর উপজেলার ভাওয়ালগড় ইউনিয়নের দর্গার চালা গ্রামের আনোয়ার নামে এক ব্যক্তি বিরুদ্ধে। ভবানীপুর বিটের বন কর্মকর্তারা জানান, বনের পাশে কৃষি জমি ক্রয় করে বাড়ি নির্মাণ করেছে আনোয়ার। কিন্তু ওই বাড়িতে প্রবেশ করার জন্য দুই পাশে বনে জমি ব্যবহার করছে। এবং তার পাশে বনের জমি দখল করে জমি বাড়ানোর চেষ্টা করছে।

এমন অভিযোগে ভবানীপুর বিট কর্মকর্তারা গিয়ে বন দখলে বাধা দিয়ে সিমানার পিলার ভেঙে দেওয়া হয়। এ সময় বন কর্মকর্তাদের ভিডিও ধারণ করে বিভিন্ন নেতাদের নাম ভাঙিয়ে প্রভাব খাটানোর চেষ্টা করে এবং নিজেও একজন সংবাদিক পরিচয় দিয়ে অশুভ আচরণ করে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ২/৩ বছর আগে ময়মনসিংহ জেলা থেকে সদর উপজেলার দর্গারচালা গ্রামে কৃষি জমি ক্রয় করে বাড়ি নির্মাণ করেন আনোয়ার। বাড়িটিতে প্রবেশ করার জন্য দুই পাশেই ব্যবহার করছেন বনের জমি। ঘরবাড়ি নির্মাণে, করা হয়নি ডিমারকেশন। শুধু তাই নয় এরপর থেকে ধীরে ধীরে বন উজার করে দখল করতে থাকেন বনের জমি।

সরেজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, সদর উপজেলার মেম্বার বাড়ি বাজারে ফার্নিচার দোকান রয়েছে আনোয়ারের। দোকানের পাশাপাশি আনোয়ার নিজেকে একজন সাংবাদিক পরিচয় দিয়ে এলাকার মানুষদের ভয়-ভীতি দেখান। এসবের প্রতিবাদ করতে গেলে পুলিশ দিয়ে ধরিয়ে নেওয়ার হুমকি দেন এলাকাবাসীদের।

এ ব্যাপারে অভিযুক্ত আনোয়ারের সাথে মুঠো ফোনে বনের জমি দখলের অভিযোগের কথা জানতে চাইলে তিনি বলেন, আমার বাড়ির এখানে কেন আসছেন এবং আমাকে ফোন দেওয়া সাহস আপনি কোথায় পেয়েছেন। আপনি কিসের সাংবাদিক আমি বহুমুখী পত্রিকার সাংবাদিক গাজীপুর পুরোটা আমার দায়িত্বে। আমার সাংবাদিকের সিরিয়াল আছে। আপনার সাংবাদিকের সিরিয়াল কত, এসব কথা বলে প্রতিবেদকের সাথে অশুভ আচরণ করেন। এবং প্রতিবেদকে দেখে নেওয়ায় হুমকি দেয়।

ভবানীপুর বিটের ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুদ্দিন জানান, আমরা বিষয়টা জানার পর বনের জমি উদ্ধার করে চারা রোপণ করে দেওয়া হয়েছে। এবং তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: