একা স্কুল সামলানো শিক্ষককেই শিক্ষা কর্মকর্তার শোকজ

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৫ পিএম

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার টিলাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খোলা আকাশের নিচে ক্লাস করানোর অভিযোগে প্রধান শিক্ষক মো. মাহবুবুর রহমানকে শোকজ করেছে উপজেলা শিক্ষা বিভাগ।

টিলাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক একাই সামলাচ্ছেন ১৮০ শিক্ষার্থীকে শিরোনামে বিভিন্ন গনমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে শিক্ষক সংকট সমাধান না করে বরং ঐ শিক্ষককেই শোকজ করেছে শিক্ষা বিভাগ। খোলা আকাশের নিচে ক্লাস করানোয় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে, এমন অভিযোগে বুধবার (১ ফেব্রুয়ারি) শোকজ করা হয় এবং আগামী সোমবারের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয় মাহবুবুর রহমানকে। তবে শিক্ষক সংকটের সমাধান না করে, উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রধান শিক্ষককে বাইরে ক্লাস করানোর কারণে শোকজ করায় জেলা জুড়ে সমালোচনা ঝরে উঠেছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি রফিকুল ইসলাম মানিক বলেন, প্রধান শিক্ষক একা থাকার কারণেই তিনি বাহিরে শিক্ষার্থীদের পাঠদান করিয়েছিলেন। শিক্ষক সংকটের সমাধান না করে, উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রধান শিক্ষককে বাইরে ক্লাস করানোর কারণে শোকজ করেছেন।

কমলগঞ্জ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা ইসহাক মিঞা বলেন, ওই বিদ্যালয়ে পাঠদানের জন্য পর্যাপ্ত পরিমাণে শ্রেণীকক্ষ থাকার পরও প্রধান শিক্ষক খোলা আকাশের নিচে ক্লাস নেওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। তাই ওই প্রধান শিক্ষককে শোকজ করে আগামী তিন কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

প্রসঙ্গত, টিলাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫ জন শিক্ষকের স্থলে কর্মরত আছেন ৩ জন। সম্প্রতি একজন সহকারী শিক্ষক মাতৃত্বকালীন ছুটি ও আরেকজন অসুস্থতার কারণে অনুপস্থিত থাকায় প্রধান শিক্ষককে বিদ্যালয়ের মাঠে সকল শ্রেণির শিক্ষার্থীকে একসাথে বসিয়ে ক্লাস নিতে দেখা গেছে। শিক্ষক সংকটের ফলে বেহাল অবস্থায় রয়েছে ১৮০ শিক্ষার্থীর এ বিদ্যালয়টি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: