নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত, আগামীকাল থেকে রপ্তানি শুরু

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০২ পিএম

মোহাম্মদ আবির, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) থেকে: ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থল দিয়ে মাছ রপ্তানি বন্ধ ঘোষনার ৪ দিন পর নিষেধাজ্ঞা পত্যাহার করে নিয়েছেন ভারতীয় ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার(ফেসাই)। সোমবার (৬ ফেব্রুয়ারি) থেকে আবারো এই স্থল বন্দর দিয়ে ভারতের আগরতলায় মাছ রপ্তানি শুরু হবে। এতে করে বন্দরে পুনরায় ব্যবসায়ীদের মধ্যে কর্ম চাঞ্চলতা ফিরে আসবে বলে আশা করছে ব্যবসায়ীরা।

বন্দর সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, ভারতে কেন্দ্রীয় সরকারের নির্দেশে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার(ফেসাই) আগরতলা বন্দর দিয়ে বাংলাদেশ থেকে মাছ, শুটিকি ও ফুট জাতীয় পন্য ১ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত রপ্তানি বন্ধ করে দেয়। এরপর থেকে ত্রিপুরা মুখ্যমন্ত্রীসহ রাজ্য সরকারের সংশ্লিষ্ট দপ্তর গুলো নড়েচড়ে বসেন। তারা কেন্দ্র সরকারে কাছে চিঠির মাধ্যমে জানান যেন এই বন্দর সেই নিষেধাজ্ঞার আওতাধীনের বাহিরে রাখা হয়। সেই চিঠির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার ও ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার(ফেসাই) এই বন্দরের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এতে করে ৫দিন পর আগামীকাল থেকে এই বন্দর দিয়ে মাছ রপ্তানি শুরু হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে আখাউড়া স্থলবন্দর আমদানি রপ্তানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম জানান, ভারতের ত্রিপুরা রাজ্যটি বাংলাদেশ থেকে রপ্তানি হওয়া মাছের উপর নির্ভরশীল। মাছ রপ্তানি বন্ধ হওয়ায় এই রাজ্যের সাধারণ মানুষের সমস্যা পড়তে হবে বলে রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের সাথে কথা বলে এই বন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধের নিষেধাজ্ঞা পত্যাহার করে নেন। এতে করে মাছ ব্যবসার সাথে জরিত শত শত ব্যবসায়ী এই শ্রমিকরা তাদের কর্মসংস্থান ফিরে পাবে ও সেইসাথে সরকার এর থেকে শত শত কোটি টাকা রেমিটেন্স পাবে।

আখাউড়া স্থলবন্দরেরর সুপারিন্টেনডেন্ট মো. সামাউল ইসলাম জানান, যেহেতু আমাদের এই স্থল বন্দরটি রপ্তানি মুখি,সেইক্ষেত্রে বেশির ভাগই মাছ রপ্তানি হয়। কিন্তু ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া খাদ্য নিরাপত্তা জনিত কারন দেখিয়ে ১ ফেব্রুয়ারি থেকে আগামী ১ মার্চ পর্যন্ত মাছ রপ্তানি বন্ধ রাখেন ভারতের স্থলবন্দর কর্তৃপক্ষ। এর পর থেকে দু দেশের ব্যবসায়ীদের আলোচনার মাধ্যমে ও রাজ্য সরকারের অনুরোধে ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (ফেসাই) এই বন্দর দিয়ে মাছ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিয়ে পুনরায় মাছ রপ্তানির অনুমোদন দেই। ৬ ফেব্রুয়ারি সোমবার থেকে আবারো ভারতে মাছ রপ্তানি শুরু হবে। পুনারই মাছ রপ্তানি শুরু হলে বন্দরে রাজস্ব আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: