তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৩০০ ছাড়াল

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৩২ পিএম

তুরস্কের মধ্যাঞ্চল ও সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে সংঘঠিত শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩০০ জনে। সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোররাত সোয়া ৪টার দিকে সংঘটিত ৭.৮ মাত্রার এ ভূমিকম্পে বহু আহত এবং বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সংবাদমাধ্যম আলজাজিরার একটি প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জানিয়েছেন, তার দেশে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৯১২ জন। আর আহতের সংখ্যা জানা গেছে ৫ হাজার ৩৮৩ জন।

এছাড়া সিরিয়ার রাষ্ট্রীয় টিভির বরাতে সিএনএন জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত এ ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৮৬ জন। এদিকে, ক্ষতিগ্রস্ত অঞ্চলটিতে উদ্ধার তৎপরতা চলছে। লোকজনের ঘুমের সময় ভোর রাতে ভূমিকম্পটি হওয়ায় হতাহতের সংখ্যা বেশি। নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। তুরস্ক-সিরিয়া ছাড়াও ভূমিকম্পটি অনুভূত হয়েছে সাইপ্রাস, লেবাননেও।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় জানিয়েছেন, কর্তৃপক্ষ উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকারী বিমান পাঠানো হয়েছে। সেখানে ৪ নম্বর সতর্কতা জারি করে আন্তর্জাতিক সহায়তা চাওয়া হয়েছে। সিএনএন তুর্কি চ্যানেলে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, অঞ্চলটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান টুইটারে বলেছেন, অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলোকে দ্রুত ক্ষতিগ্রস্ত এলাকায় পাঠানো হয়েছে। সেইসাথে তিনি ক্ষতিগ্রস্ত আটটি প্রদেশের গভর্নরদের সাথে টেলিফোনে কথা বলেছেন। তাদেরকে পরিস্থিতি ও উদ্ধার তৎপরতা সম্পর্কে তথ্য জানাতে বলেছেন। এরদোগানের অফিস থেকে এ তথ্য জানানো হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলাইমান সোইলো বলেছেন, মূল কম্পনের পরে আরো অন্তত ছয়বার কম্পন অনুভূত হয়েছে। ফলে লোকজন ভয়ে তাদের বেঁচে যাওয়া ভবনগুলোতে প্রবেশ করছে না। সুত্র - আলজাজিরা, রয়টার্স

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: