এ বছর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন

প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৫২ পিএম

এবারের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন শিক্ষার্থী। ফলাফলের সূচক জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা।

ফলাফলে দেখা গেছে, ৮০ হাজার পাঁচশ ৬১ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে। আর ৯৫ হাজার সাতশ ২১ জন মেয়ে পেয়েছে জিপিএ-৫। এ ছাড়াও পাসের হারেও এগিয়ে আছে মেয়েরা। মোট পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এর মধ্যে মেয়েরা পাস করেছে ৮৭ দশমিক ৪৮ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৮৪ দশমিক ৫৩ শতাংশ।

এবার মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৭৭ হাজার তিনশ ৮৭ জন। এর মধ্যে মেয়ে ছিল পাঁচ লাখ ৬৭ হাজার আটশ ৬৫ জন। তাদের মধ্যে পাস করেছে চার লাখ ৯৬ হাজার সাতশ ৪৩ জন। আর ছেলে পরীক্ষার্থী ছিল ৬ লাখ ৯ হাজার পাঁচশ ২২ জন। তাদের মধ্যে পাস করেছে পাঁচ লাখ ১৫ হাজার ২৪৪ জন।

আজ বুধবার দুপুর পৌনে ১২টার দিকে কম্পিউটারের বোতাম চেপে প্রধানমন্ত্রী এই পরীক্ষার ফল প্রকাশ করেন। এর আগে বেলা সোয়া ১১টার দিকে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় তাঁর সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। পরে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানেরা ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে এই অনুষ্ঠান হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: