৪৮ ঘণ্টা শেষ হলো না ১১ বছরেও

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪০ এএম

সাংবাদিক দম্পতি সাগর সারোয়ার ও মেহরুন রুনি হত্যার ১১ বছর পূর্ণ হলো আজ (শনিবার)। একের পর এক এ হত্যাকাণ্ডের ঘটনায় তদন্ত সংস্থা আর তদন্ত কর্মকর্তা বদলেছে। তবে রহস্যের জট খোলেনি। এখনো আসামি শনাক্তকরণ, জব্দ করা আলামত পরীক্ষা ও নিহতদের খোয়া যাওয়া ল্যাপটপ উদ্ধারের পর্যায়েই আটকে আছে তদন্ত। এ হত্যাকাণ্ডের পর তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন ৪৮ ঘণ্টার মধ্যে খুনিদের আইনের আওতায় আনার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু সেই ৪৮ ঘণ্টা ১১ বছরেও শেষ হলো না।

যদিও র‌্যাবের পক্ষ থেকে বরাবরের মতো দাবি করা হচ্ছে, মামলার দৃশ্যমান অগ্রগতি হয়েছে। কিন্তু অতীতের মতোই এ বিষয়ে কোনো প্রতিবেদন দাখিল করতে পারেনি পুলিশের বিশেষায়িত এই ইউনিটটি। উল্টো ৯৫ বার পেছানো হয়েছে তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ। এমন পরিস্থিতিতে নিহতদের স্বজনরা বলছেন, কবে খুনিরা ধরা পড়বে? কবে রহস্যের জট খুলবে?

২০১২ সালে ১১ ফেব্রুয়ারি রাজধানীতে নিজ বাসায় খুন হন সাংবাদিক দম্পতি সাগর রুনি। সেসময়ের স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন জানিয়েছিলেন, ৪৮ ঘণ্টার মধ্যেই ধরা হবে খুনিদের। এরপর, ঘণ্টা, মাস, বছর পেরিয়ে কত কি যে হলো, শুধু প্রাপ্তির খাতায় রইলো নিদারুণ শূন্যটা। আদালতের ধুলো পড়া বারান্দায় পড়ে রইলো তদন্তের ব্যর্থতা।

সাগর রুনি হত্যার বিচার চেয়ে ১১ বছর ধরে আন্দোলন করছেন তাদের সহকর্মীরা। তবে কিছুতেই কিছু হয়নি। মাছরাঙা টেলিভিশনের যুগ্ম বার্তা সম্পাদক মুতাসিম বিল্লাহ বলেন, আইন শৃঙ্খলা বাহিনী যে ব্যর্থ তদন্ত প্রতিবেদন জমা দিতে সেটা তারা স্বীকার করলে অন্য পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে।

এখন এই হত্যাকাণ্ডের বিচার চাইতেই যেন লজ্জাবোধ করেন মেহেরুন রুনির ভাই নওশের। তিনি বলেন, তদন্তে বিন্দুমাত্র অগ্রগতি নেই। সরকারের সদিচ্ছা ছাড়া এ হত্যার বিচার আসলে সম্ভব নয়। ১১ বছরেও যেহেতু বিচার পাইনি, তাই আমরা বিচার এক্সেতেও এখন লজ্জা পাই। আমরা বিচার চাইবো কার কাছে।

এর আগে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সরকারও চায় সাগর-রুনি হত্যার বিচার হোক। তদন্ত শেষ করতে সবাই সচেষ্ট বলেও দাবি করেন তিনি। বলেন, বিচার তো আমরা করতে পারবো না আমরা তদন্ত প্রতিবেদন জমা দিতে পারবো। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব এ তদন্ত শেষ হোক। সাগর রুনি হত্যার তদন্ত প্রতিবেদন দাখিলের নতুন তারিখ ৫ মার্চ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: