ব্রাজিলে ভয়াবহ বন্যা-ভূমিধসে নিহত ৩৬

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৫১ পিএম

ভারী বৃষ্টিপাতে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ৩৬ জন নিহত হয়েছেন। এছাড়া এই ঘটনায় আরও শতাধিক মানুষ গৃহহীন হয়ে পড়েছে। সোমবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের দক্ষিণ-পূর্বের উপকূলীয় অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ৩৬ জন নিহত এবং আরও শতাধিক লোক বাস্তুচ্যুত হয়েছে বলে রোববার সাও পাওলো প্রাদেশিক কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে।

রয়টার্স বলছে, দুর্যোগের পর হতাহতদের খোঁজে উদ্ধারকর্মীরা সন্ধান চালিয়ে যাচ্ছে। বিচ্ছিন্ন এলাকাগুলোর মধ্যে পুনরায় সংযোগ চালু এবং রাস্তা পরিষ্কারের কাজও চলছে। এছাড়া যোগাযোগ বন্ধ হয়ে অবরুদ্ধ হয়ে পড়া কিছু এলাকায় কার্নিভাল উদযাপনের জন্য ব্রাজিলে ভ্রমণকারী অনির্ধারিত সংখ্যক পর্যটক আটকা পড়েছেন বলেও খবর বের হয়েছে।

এদিকে ক্ষতিগ্রস্তদের সহায়তা, অবকাঠামো পুনরুদ্ধার এবং পুনর্গঠন কাজ শুরু করার জন্য পদক্ষেপ নিয়েছে ব্রাজিলের ফেডারেল সরকার। অন্যদিকে সাও পাওলো প্রদেশ সেখানকার ছয়টি শহরের জন্য ১৮০ দিনের বিপর্যয়কর সময় ঘোষণা করেছে।

প্রাদেশিক সরকারের বিবৃতিতে বলা হয়েছে, সোমবার সাও পাওলোর গভর্নর তারসিসিও ডি ফ্রেইতাস ফেডারেল কর্মকর্তাদের সাথে দেখা করবেন। সাও পাওলো রাজ্যের গভর্নর তারসিসিও ডি ফ্রেইতাস উপকূলবর্তী পাঁচটি শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তার সরকার বলেছে, ৫৬৬ জন গৃহহীন হয়েছে। স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, হেলিকপ্টারের সাহায্যে ঘটনাস্থলে দমকলকর্মীরা কাজ করছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: