আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিকদের মানববন্ধন

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪৭ পিএম

সাভারের আশুলিয়ায় অবিলম্বে পোশাক খাতে মজুরি বোর্ড পূর্ণঃগঠনসহ শ্রমিকদের ৭০ভাগ মুল মজুরি নূন্যতম ২২ হাজার টাকা করার দাবি জানিয়ে মানববন্ধন করেছেন বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সদস্যরা। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে জামগড়া শিমুলতলা এলাকায় আশুলিয়া আঞ্চলিক কমিটির উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

এসময় বিপ্লবী গার্মেন্টা শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক কমিটির সভাপতি আলমগীর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, কেন্দ্রীয় কমিটির সভাপতি অরবিন্দু বেপারী বিন্দু।

কেন্দ্রীয় কমিটির সভাপতি অরবিন্দু বেপারী বিন্দু বলেন, বর্তমান দ্রব্যমূল্যের বাজারে শ্রমিকসহ শ্রমজীবী মেহনতী মানুষ অবর্ননীয় দুর্দশায় দিন পার করছে। তাদের খাদ্য ও পুষ্টিগ্রহণ কমে গেছে। বর্তমান মজুরীতে একটি গার্মেন্টস শ্রমিক পরিবারের মাসের ১৫ দিন চলা কঠিন। জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি ও মুদ্রাস্ফীতির কারণে শ্রমিকদের প্রকৃত আয় মারাত্মকভাবে কমে গেছে। জীবনযাত্রার ব্যয়সহ সমুদয় পরিস্থিতি বিবেচনা করে গারমেন্টস শ্রমিকদের বাঁচার মত উপযুক্ত মজুরী পুনঃনির্ধারণের জন্য সরকার ও মালিকদের প্রতি আহবান জানাচ্ছি।

এ মানববন্ধনে নেতাকর্মীরা দাবি জানিয়ে বলেন, শ্রমিকদের উপযুক্ত মজুরী প্রদান এক ধরনের বিনিয়োগ। বাঁচার মত উপযুক্ত মজুরী উৎপাদনশীলতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গ্রাম ও শহরের গরীব ও শ্রমজীবীদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। বাঁচার দাবিতে শ্রমিকদের আন্দোলন। এই আন্দোলন কোন ষড়যন্ত্র নয়। গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম মজুরী ২২ হাজার টাকা অবিলম্বে ঘোষণা করতে হবে। এবং সকল নিত্যপ্রজনীয় দ্রব্য মূল্য দাম কমাতে হবে তা না হলে সংগঠনের ঘোষণা ও আন্দোলনের ১০ দফা দাবি নিয়ে শ্রমিকদের সাথে রেখে কঠোরভাবে আন্দোলন গড়ে তোলা হবে এর জন্য দায়ী থাকবে সরকার ও মালিকেরা।

উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রদীপ রায়, সংগঠনের কার্যকরী সভাপতি শফিকুল ইসলাম নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, পবিত্র এবদর, সাঈদ পাটোয়ারী, আবুল বাসার, তাসলিমা আকতার লিমা, মেহেদী হাসান, ফাইমা আক্তার প্রমুখ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: