বিশ্বব্যাংকের প্রধান হতে পারেন ভারতীয় বংশোদ্ভূত

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০০ পিএম

মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। বুধবার (১৫ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে এক ঘোষণায় এ কথা জানান তিনি। আর এর ফলেই  বিশ্বব্যাংকের পরবর্তী প্রধান হিসেবে মনোনীত করা হয়েছে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গার নাম। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন আনুষ্ঠানিকভাবে বাঙ্গার নাম প্রস্তাব করে। সব ঠিক থাকলে মাস্টারক্লাসের সাবেক সিইও বাঙ্গাই হতে যাচ্ছেন ওয়ার্ল্ড ব্যাংকের পরবর্তী প্রধান। এর ফলে প্রথম কোনো মার্কিন ভারতীয় এই পদে কাজ করবেন।

মূলত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত করে থাকেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ওয়ার্ল্ড ব্যাংক মূলত পরিচালনা করে যুক্তরাষ্ট্র আর আইএমএফ পরিচালিত হয় ইউরোপে। বাঙ্গাকে মনোনয়ন দিয়ে জো বাইডেন জানিয়েছেন , ‘জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে পাবলিক-প্রাইভেট রিসোর্স, সব ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ৬৩ বছর বয়সী বাঙ্গা। সে কারণেই তার নাম প্রস্তাব করা হয়েছে।’

ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গার নাম মনোনীত হওয়ার বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকে আলোচনায়। ৬৩ বছর বয়সী বাঙ্গা বর্তমানে ইক্যুইটি ফার্ম জেনারেল আটলান্টিকের ভাইস-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে বিখ্যাত ক্রেডিট কোম্পানি মাস্টারকার্ডের সাবেক প্রধান নিবাহী কর্মকর্তা (সিইও) ছিলেন তিনি।

তবে এর আগে বাইডেন প্রশাসন চেয়েছিল কোনো নারীকে এই পদে নিয়ে আসতে। কিন্তু শেষ পর্যন্ত বাঙ্গার নাম প্রস্তাব করা হয়। একটি আনুষ্ঠানিক নির্বাচনের মধ্য দিয়ে বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট নিযুক্ত হবে। কিন্তু যুক্তরাষ্ট্রের মনোনয়নই শেষ পর্যন্ত কার্যকর হয় বলে বিশেষজ্ঞদের বক্তব্য।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের কথা ঘোষণা করেন ডেভিড ম্যালপাস। তাকে মনোনীত করেছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাধারণত ওয়ার্ল্ড ব্যাংকের প্রেসিডেন্ট পাঁচ বছরের জন্য নির্বাচিত হন। কিন্তু এক বছর আগেই ম্যালপাস দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: