জুড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৯ এএম

“স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ" প্রতিপাদ্য বিষয় নিয়ে মৌলভীবাজার জেলার জুড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) দিনব্যাপী উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর ও ভেটেরেনারি হাসপাতালের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হয়।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় উপজেলার হরিরামপুর সংলগ্ন মাঠে উপজেলা নির্বাহী অফিসার রঞ্জন চন্দ্র দের সভাপতিত্বে মেলায় ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, এমপি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এম এ মোঈদ ফারুক, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান রঞ্জিতা শর্মা, সহকারী কমিশনার (ভূমি) রতন কুমার অধিকারী, থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মোহাম্মদ মোশাররাফ হোসেন, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রমা পদ দে, হাবিবুর রহমান ডেইরি ফার্মের স্বত্বাধিকারী মো: হাবিবুর রহমান প্রমুখ।

সভাপতির বক্তব্যে উপজেলা নিবার্হী অফিসার রঞ্জন চন্দ্র দে বলেন, প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, নতুন-নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং অর্থনৈতিক উন্নয়নে প্রাণি সম্পাদের গুরুত্ব আরোপ করে আজ দেশেব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা-২০২৩ অনুষ্ঠিত হচ্ছে। প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশকে এগিয়ে নেয়া সম্ভব এবং একটি স্মার্ট বাংলাদেশ তৈরী করতে এটি ব্যাপক ভূমিকা রাখবে বলেও তিনি মনে করেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ মন্ত্রী বলেন, বাংলাদেশ ডিম ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। কিন্তু দুধ উৎপাদনে আমরা এখনো পিছিয়ে আছি। যেসব এলাকায় দুধ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র নেই সেখানে প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপন করা হবে। খামারিরা যাতে প্রক্রিয়াজাত কেন্দ্রের মাধ্যমে দুধের ন্যায্য মূল্য পান। তিনি আরও বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে মুরগি এবং গবাদি পশুর খাদ্যের দাম বেড়েছে। শুধু বাংলাদেশ নয় বিশ্বের সব দেশে জিনিসপত্রের দাম বেড়েছে।

করোনাকালীন সময়ে ডেইরি ও পোল্ট্রি খামারীদের মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রায় ৮০০ কোটি টাকা ভর্তুকি দেয়া হয়েছে। এক ইঞ্চি মাটিও খালি রাখা যাবে না। পণ্য আমদানির উপর নির্ভরতা কমিয়ে আনতে হলে আমাদেরকে ক্ষেতে খামারে উৎপাদন বাড়াতে হবে। মন্ত্রী খামারিদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার জন্য প্রাণিসম্পদ দপ্তরকে নির্দেশ দেন। উক্ত প্রদর্শনীতে ৩৫ টি স্টলে খামারিরা গরু, মহিষ, ছাগল ও গৃহপালিত প্রাণী নিয়ে আসেন। অনুষ্ঠান শেষে শ্রেষ্ট খামারিদের পুরস্কৃত করা হয়।

এ প্রদর্শনীতে ৩৫ টি স্টলে খামারিরা গরু, মহিষ, ছাগল ও গৃহপালিত প্রাণী নিয়ে আসেন। অনুষ্ঠান শেষে শ্রেষ্ঠ খামারিদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: