৫০০ বছর আগের ডুবে যাওয়া জাহাজে মিলল মশলা

প্রকাশিত: ১১ মার্চ ২০২৩, ০৮:৫৮ এএম

৫০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজের ধ্বংসাবশেষ থেকে মশলার সন্ধান পাওয়া গিয়েছে। এসব মশলার মান এখনো অটুট রয়েছে। খবর রয়টার্স’র।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ডেনমার্ক এবং নরওয়ের রাজা হ্যান্সের মালিকানাধীন জাহাজটি সুইডেনের বাল্টিক সাগরে ডুবে গিয়েছিল। রাজা সুইডেনের উপকূলে একটি রাজনৈতিক সভায় যোগদান করতে যাওয়ার সময় জাহাজটিতে আগুন ধরে ডুবে গিয়েছিল বলে মনে করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সুইডেনের বাল্টিক সাগরে ডুবে গিয়েছিল একটি রয়েল জাহাজ। প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, ওই জাহাজের ধ্বংসাবশেষের মধ্যে থেকে খুব ভালোভাবে সংরক্ষিত অবস্থায় কিছু মসলা পাওয়া গেছে। যার মধ্যে রয়েছে মরিচ ও আদা।

ডেনমার্ক ও নরওয়ের রাজা হ্যান্সের মালিকানাধীন গ্রিবসুন্ডের ধ্বংসাবশেষ ১৪৯৫ সাল থেকে রনেবির উপকূলে পড়ে আছে। ১৯৬০-এর দশকে ক্রীড়া ডুবুরিরা পুনরায় এটি আবিষ্কার করে। সাম্প্রতিক বছরগুলোতে জাহাজটিতে কার্যক্রম চালানো হচ্ছে।

লুন্ড ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিক বিজ্ঞানী ব্রেন্ডন ফোলির নেতৃত্বে পরিচালিত খননকার্যে পলিতে চাপা পড়া অবস্থায় ভালোভাবে সংরক্ষিত অবস্থায় মশলা পাওয়া গেছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: