বরগুনায় মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ০১:০০ পিএম

বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) জেলা শাখার আয়োজনে বরগুনায় শিক্ষা জাতীয়করণের দাবিতে মানববন্ধন, স্মারকলিপি পেশ ও বিক্ষোভ মিছিল। সোমবার (১৩ মার্চ) দশটায় বরগুনা প্রেসক্লাব চত্বরে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে ৬ টি উপজেলা থেকে আসা ৫ শতাধিক মাধ্যমিক শিক্ষক অংশ নেয়।

এ সময় মানববন্ধনে বরগুনা জেলার শিক্ষক সমিতির (বিটিএ) সভাপতি মোঃ বশির উদ্দিন সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক তপন চন্দ্র মিস্ত্রি, হারুন অর রশিদ, সোহেলী পারভিন ও তরিকুল ইসলাম রেজাসহ জেলার সব বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে অংশগ্রহণ করে শিক্ষক নেতারা তাদের দাবি তুলে ধরে বলেন, দেশের সিংহভাগ শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক- কর্মচারী দ্বারা। পরিতাপের বিষয় আমরা এমপিওভুক্ত শিক্ষকরা এক হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫'শ টাকা চিকিৎসা ভাতা পাই।

অথচ একই কারিকুলামের অধীন একই সিলেবাস, একই একাডেমিক সময়সূচি, একইভাবে প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়নের কাজে নিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে রয়েছে আকাশ-পাতাল বৈষম্য।

সরকার ইতোমধ্যেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছে। তবে আমরা বিশ্বাস করি স্মার্ট বাংলাদেশ গড়তে হলে শিক্ষাকে অগ্রাধিকার দিতে হবে। শিক্ষাব্যবস্থা স্মার্ট করতে হলে দরকার স্মার্ট শিক্ষক। তাই স্মার্ট শিক্ষক পেতে শিক্ষার বিনিয়োগ বৃদ্ধিসহ মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের কোনো বিকল্প নেই। তাই আমরা আপনাদের মাধ্যমে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দবি জানাচ্ছি।

এছাড়াও তারা ১৮, ১৯, ২০ জাতীয় মহাসমাবেশের ডাক দিয়েছেন শিক্ষক সমিতি। যতক্ষণে তাদের দাবি-দাওয়া মেনে নেওয়া না হবে ততক্ষণে তারা এই আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবেন ঘোষণা করেন। পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন শিক্ষকরা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: