১০ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সতর্ক বার্তা ইসির

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ১১:৩৭ পিএম

সম্প্রতি সময়ের ময়মনসিংহ আঞ্চলিক কর্মকর্তা মো. মাহবুব আলম শাহ তার অধীনস্ত কর্মকর্তাদের বদলীও পদায়নের সিদ্ধান্ত নিয়ে ইসি সচিবালয়ে প্রস্তাবনা পাঠিয়েছেন। এতে করে bসরকারি নির্দেশনা লঙ্ঘনের ঘটনা ঘটায় তিনি সহ সারাদেশের ১০ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের সতর্ক বার্তা দিয়েছে নির্বাচন কমিশন। ইসির সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমান স্বাক্ষরিত চিঠি থেকে এসব তথ্য জানা যায়।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতিক সময়ের ময়মনসিংহ আঞ্চলিক কর্মকর্তা মো. মাহবুব আলম শাহ তার অধীনস্ত জেলা, উপজেলা দফতরে কর্মকর্তাদের বদলী, পদায়নের সিদ্ধান্ত নিয়েছেন। এজন্য ইসি সচিবালয়ে প্রস্তাবনাও পাঠিয়েছেন। বিষয়টি অপরাধ হলেও প্রথমবার হওয়ায় কোনো শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে কেবল সতর্ক করা হয়েছে। সতকর্তার চিঠি সকল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে ইতিমধ্যে পাঠানো হয়েছে।

ইসির সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমান স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয় ও এর আওতাধীন মাঠ পর্যায়ের গেজেটেড কর্মকর্তাগণের বদলি, পদায়ন কার্যক্রম এককভাবে নির্বাচন কমিশন সচিবালয়ের এখতিয়ারাধীন বিষয়। তথাপি নির্বাচন কমিশনের সচিবালয়ের কোনরূপ নির্দেশনা ছাড়াই কয়েকজন কর্মকর্তাকে সুনির্দিষ্ট কর্মস্থলে পারষ্পরিক বদলি/ পদায়নের প্রস্তাব প্রেরণ করা হয়েছে- যা কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।

পত্রটি অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার স্বাক্ষরে আদিষ্ট হয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মহোদয় বরাবর পত্র প্রেরণ করা হয়েছে- যা প্রশাসনিক রীতি ও সরকারি পত্র যোগাযোগ নির্দেশনার সুষ্পষ্ট লঙ্ঘন। এই অবস্থায়, নির্বাচন কমিশন সচিবালয় কর্তৃক প্রণীত সাংগঠনিক কাঠামো ও কার্যবণ্টন তালিকার এখতিয়ার বহির্ভূত কার্যক্রম গ্রহণ না করা এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে পত্র যোগাযোগের ক্ষেত্রে সচিবালয় নির্দেশমালা/ সরকারি নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: