পৌরসভার বিদ্যুৎ বিল প্রায় দেড় কোটি টাকা বকেয়া, সংযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ১০:২৬ পিএম

বগুড়ার শেরপুর পৌরসভাটি প্রথম শ্রেণীর পৌরসভা হলেও ৩য় শ্রেণীর নাগরিক সেবা পাচ্ছেন জনগন। এরমধ্যে এই পৌরসভার প্রায় দেড় কোটি টাকা বিদ্যুৎ বিল বকেয়া থাকার কারণে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো)। বিচ্ছিন্ন করা হয়েছে পৌর ভবন, সড়কবাতি ও পানি সরবরাহের পাম্পের সংযোগ। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে পৌরভাবাসীসহ কর্মরত কর্মকর্তা ও কর্মচারীর।

সোমবার (২০ মার্চ) সকাল সাড়ে ১১টায় নেসকোর রাজশাহী বিভাগের রেভিনিউ অ্যাসুরেন্স বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শাখাওয়াত হোসেন তালুকদারের নেতৃত্বে এই সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এ সময় নেসকোর শেরপুরের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল জলিল, বিদ্যুৎ অফিসের কর্মকর্তাবৃন্দ ও শেরপুর থানা-পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

নেসকো সূত্রে জানা গেছে, শেরপুর পৌরসভায় প্রতি মাসে প্রায় ২ লাখ ২০ হাজার টাকার বিদ্যুৎ ব্যবহার করা হয়। গত এক বছরে পৌরসভা কোনো বিল দেয়নি। ফলে এ পর্যন্ত পৌরসভার কাছে ১ কোটি ৩৪ লাখ ৬০ হাজার ৯৬১ টাকা বকেয়া রয়েছে। বারবার নোটিশ দিয়েও কোনো সাড়া না পেয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে বাধ্য হয়েছে।

পৌরসভাবাসীরা জানান, এই পৌরসভায় ৯টি ওয়ার্ডে প্রায় ১ লাখ লোকের বসবাস। এখানে শহর আলোকিত করার জন্য দেড় হাজার সড়ক বাতি ও পানি সরবরাহের জন্য পাম্প রয়েছে।

এ দিকে আকস্মিক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করায় অফিসের কার্যক্রম স্থবির হয়ে গেছে। নাগরিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এ ছাড়াও রাতে শহর জুড়ে নেমে আসবে অন্ধকার। চুরি ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড বেড়ে যাওয়ার আশঙ্কায় নিরাপত্তাহীনতায় ভুগছে পৌরবাসীরা।

৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আবুল খায়ের বলেন, ‘কর্তৃপক্ষ প্রতিবছর ট্রেড লাইসেন্স ও হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি করছে। আমরা নিয়মিত পরিশোধ করলেও নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এর মধ্যে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার কারণে শহরে চলাচল ও অনিরাপদ হয়ে উঠবে। এর দায় পৌর কর্তৃপক্ষকেই নিতে হবে।

নেসকোর শেরপুরের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল জলিল বলেন, বিভিন্ন সভায় তাদের মৌখিকভাবে অনুরোধ করা হয়েছে। এবং নোটিশও দেওয়া হয়েছে। কিন্তু তাঁরা বকেয়া পরিশোধের কোনো উদ্যোগ গ্রহণ করেনি। ’

এ বিষয়ে শেরপুর পৌরসভার মেয়র জানে আলম খোকা বলেন, ‘ইতিমধ্যে নেসকো কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমঝোতায় এসেছি। হঠাৎ করেই তারা বিছিন্ন করেছে তবে অতি দ্রুত পুনঃ সংযোগের ব্যবস্থা করা হচ্ছে।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: