কালিয়াকৈরে গ্রাহকদের প্রায় অর্ধকোটি টাকা নিয়ে উধাও সমিতি

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ১০:৫৪ পিএম

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মাজুখান এলাকা থেকে অর্জন শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেডের কর্মকর্তারা গ্রাহকের প্রায় অর্ধকোটি টাকা নিয়ে উধাও হয়েছে। সমিতির গ্রাহকরা অফিসের সামনে অবস্থান করে বিক্ষোভ করেছে।

এলাকাবাসী ও সমিতির সদস্যদের কাছ থেকে জানা যায়, উপজেলার মৌচাক ইউনিয়নের মাজুখান বাজার এলাকায় বুধবার (২২ মার্চ) বিক্ষোভ করে ভুক্তভোগী সদস্যরা। গত ১৫ দিন আগে ওই এলাকায় প্রবাসী জনৈক আলাউদ্দিন মোল্লা বাড়িতে দুটি কক্ষ ভাড়া নেয় সঙ্গবদ্ধ একটি চক্র। দীর্ঘদিন সেখানে অর্জন শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেডের নামে অফিসের কার্যক্রম পরিচালনা করে আসছে। যার কথিত রেজিঃ নং-০২৪৯১৭।

সাইনবোর্ডে ও পাশ বইয়ে সরকার কর্তৃক অনুমোদিত লেখা দেখিয়ে চক্রটি কৌশলে প্রায় শতাধিক গ্রাহক তৈরি করে। গ্রাহকদের স্বল্প সুদে দীর্ঘমেয়াদী ও সহজ শর্তে ব্যবসায়ী, ঘর নির্মাণ, গরুর ঘর, গরু, কৃষিসহ বিভিন্ন পর্যায় মোটা অংকের ঋণ বিতরণ করে। ঔ সমিতিতে সদস্য হওয়ার জন্য ভর্তি বাবদ টাকা নেয়। সুখৌশলী মাঠকর্মীরা অল্প দিনেই শতাধিক সদস্য তৈরি করে। মাঠকর্মীরা ঋণ ও সঞ্চয় আমানতের উপর অধিক মুনাফা দেওয়ার কথা বলে প্রতিটি সদস্যের কাছ থেকে সঞ্চয় গ্রহণ করে।

এছাড়া গ্রামে গ্রামে মহিলাদের নিয়ে কেন্দ্র তৈরি করে। সমিতির মাঠকর্মীরা ওই কেন্দ্রে সকল সদস্যদের ঋণ প্রস্তাব করতে বলে, ঋণের জন্য কাগজপত্র, ছবি ও সঞ্চয়ের নামে প্রতি লক্ষ টাকা ঋণ পেতে ১০ হাজারের বেশি টাকা কৌশলে আদায় করে চক্রটি। এভাবে তারা প্রতিটি গ্রাহকদের কাছ থেকে ১০ হাজার থেকে ৫০ হাজার করে টাকা করে হাতিয়ে নেয়। সমিতির কর্তৃপক্ষ ও মাঠকর্মীরা অধিকাংশ সদস্যদের মাঝে বুধবার ঋণ বিতরন করবে বলে আসে। সদস্যরা অফিসে আসলে তালাবদ্ধ অবস্থায় দেখে। পরে মাঠকর্মী ও অন্যান্য দের কে ফোন দিলে তাদের মোবাইলে ফোন বন্ধ পায় যায়।

অবৈধ সমবায় সমিতির চক্রটি গ্রাহকের প্রায় অর্ধকোটি টাকা আত্মসাৎ করে পালিয়ে যায়। ঋণের টাকা তুলতে গিয়ে অফিসে কাউকে না পেয়ে হতাশাগ্রস্থ হয়ে পড়েন গ্রাহকরা। খবর পেয়ে অন্য গ্রাহকরা ওই সমিতির অফিস ঘেরাও করে। টাকা নিয়ে সমিতি উধাও এর প্রতিবাদে দুপুরে বিক্ষোভ শুরু করে।

সমিতির সদস্য রিনা বেগম জানান, সমিতির কয়েকজন মাঠকর্মী আমাদের বাড়িতে যান। আমার স্বামীর ব্যবসা প্রতিষ্ঠানের উপর স্বল্প সুদে দীর্ঘমেয়াদী লোন দিতে আগ্রহ দেখালে আমরা সদস্য হই। আমাদের ৭ লাখ টাকা দিবে বলে ৭০ হাজার টাকা সঞ্চয় দিতে বলে। তাদের কথা শোনে সদস্য হই এবং ঋণ প্রস্তাব করি। বুধবার (২২ মার্চ) সকালে আমাদের ঋণের টাকা দেওয়ার কথা ছিল অফিসে এসে তালাবদ্ধ অবস্থায় দেখি। বেলা বাড়ার সাথে সাথে আরো অন্যান্য সদস্যরা ঋণের জন্য অফিসে আসতে থাকে। পরবর্তীতে জানাজানি হলে বিভিন্ন এলাকার বিভিন্ন সদস্যরা এসে অফিস ঘেরাও করে এবং দুপুরের দিকে সদস্যরা বিক্ষোভ করতে থাকে।

উপজেলা সমবায় কর্মকর্তা সাবিনা খান জানান, অর্জন শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেড নামে আমাদের নিবন্ধিত কোনো সমিতি নেই। এ ধরণের সমিতি ছিল, এটা আমাদের জানা ছিল না।

কালিয়াকৈর অফিসার ইনচার্জ মো. আকবর আলী জানান, গ্রাহকদের অভিযোগ এখনো পৌছায়নি। অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: