দেশের আকাশে চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ০৮:০৪ পিএম

দেশের আকা‌শে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। এতে করে বৃহস্পতিবার (২৩ মার্চ) সন্ধ্যা থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু হয়েছে। সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করা হয়।

এর ফলে আগামীকাল শুক্রবার (২৪ মার্চ) থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। আজ বাদ এশা দেশের মসজিদে মসজিদে তারাবির নামাজ শুরু হবে এবং দিবাগত ভোর রাতে সেহরি খেয়ে রোজা রাখা শুরু করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। কাল হবে প্রথম রোজা। এই হিসেবে আগামী ১৮ এপ্রিল (২৬ রমজান) মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র শবে কদর পালিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়গুলো, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, ৩০ শাবান জমাদিউস সানি ১৪৪৪ হিজরি, বৃহস্পতিবার (২৩ মার্চ)  সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গে‌ছে।

অপরদিকে, সৌদি আরব, আরব আমিরাত, কাতারসহ বিশ্বের বিভিন্ন দেশের আকাশে গতকাল বুধবার (২২ মার্চ) দেখা গেছে পবিত্র রমজানের চাঁদ। এদিন রাতে তারাবি নামাজ ও সেহরির মাধ্যমে পবিত্র রমজান মাসকে স্বাগত জানিয়েছে বিশ্বের কোটি কোটি মুসলমান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: