রমজান মাসের শুরুতেই বেইলি সেতু সংস্কার, সাধারণের ভোগান্তি চরমে

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০৩:১২ পিএম

ফরিদপুর জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত বেইলি সেতু সংস্কার, রোজাদারদের ভোগান্তি চরমে। রমজানের শুরুতেই ফরিদপুরের প্রাণকেন্দ্রে অবস্থিত সবচেয়ে ব্যস্ততম আলিমুজ্জামান বেইলি সেতু মেরামতের কাজ শুরু হয়েছে কর্তৃপক্ষ। ফলে ব্রিজের ওপর দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে সাধারণের চলাচল। এতে দুর্ভোগে পড়েছেন শহরবাসী।

জানা যায়, শহরবাসীর নিত্যদিনের যাতায়াতের বহুল ব্যবহৃত এই ব্রিজটি ১৯৩৫ সালে নির্মিত হয়। তৎকালীন জেলা বোর্ডের চেয়ারম্যান আলিমুজ্জামান চৌধুরী কুমার নদের ওপর প্রথম এই সেতু নির্মাণ করেন। লোহার পিলারের ওপর পাথরের ঢালাইয়ের এই সেতুটি ১৯৮৮ সালের বন্যায় ধসে যায়। কুমার নদের ওপরে মুজিব সড়কে স্থাপিত ব্রিজটির এক প্রান্তে ফরিদপুরের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র হাজি শরিয়তুল্লাহ বাজার এবং অন্য প্রান্তে নিউমার্কেট ও তিতুমীর বাজার এলাকা। শহরের মধ্যদিয়ে প্রবাহিত কুমার নদের এই ব্রিজ দিয়ে একসময় যান ও মানুষ চলাচল করলেও ১৯৮৮ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ার পর বন্ধ করে দেওয়া হয় যান চলাচল।

এরপর শুধু পায়ে হেঁটেই চলাচল হচ্ছে ব্রিজটি দিয়ে। সেখানে আবার একটি বেইলি ব্রিজ নির্মাণের পর ২০১২ সালে তা দুর্ঘটনায় ধসে যায়। এরপর ফরিদপুর সড়ক ও জনপদ বিভাগ দুই কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে কুমার নদের ওপর ৯১ মিটার দৈর্ঘ্যের আলিমুজ্জামান বেইলি ব্রিজ সংস্কার করে মানুষ চলাচলের ব্যবস্থা করে। শহরের মানুষ প্রয়োজনে এই পথে চলাচল করে।

স্থানীয়দের দাবি, বেইলি ব্রিজটি অপসারণ করে সেখানে একটি পূর্ণাঙ্গ ব্রিজ নির্মাণ করা হোক।

সরেজমিনে দেখা গেছে, কুমার নদের এই বেইলি ব্রিজে চলাচল বন্ধ করে সেখানে মেরামত কাজ শুরু করেছে সড়ক ও জনপদ বিভাগ। বুধবার থেকে শুরু হয় মেরামত কাজ। কাজ শেষ হতে আরও কয়েকদিন সময় লাগবে। ব্রিজটি বন্ধ হয়ে যাওয়ার ফলে সেখানে বিকল্প হিসেবে নৌকা চলাচল শুরু হয়েছে। আবার কেউবা ঝুঁকি মাথায় রেখে হেঁটে পাড় হচ্ছেন ব্রিজটি। শহরের মানুষ সাধারণত হাজি শরিয়তুল্লাহ বাজারে যেতে আলীপুর-গোয়ালচামট পথে আলীমুজ্জামান বড় ব্রিজ কিংবা পূর্ব খাবাসপুর-রথখোলা পথের জোড়া ব্রিজ ব্যবহার করেন

এদিকে ফরিদপুর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান সুমেন বলেন, প্যানেলে জং পড়ে গেছে। এছাড়া আরও কিছু সংস্কার কাজ করতে হবে। চার পাঁচদিন লাগবে মেরামত শেষ হতে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: