স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০৬:৪৪ পিএম

রাজধানীর সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌস আরা বেগম কলেজের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে। এখনই সময় সবার সোচ্চার হয়ে উঠার।

রোববার (২৬ মার্চ) সকাল ১১টায় কলেজের শহীদ বরকত মিলনায়তন অডিটোরিয়ামে স্বাধীনতা দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেছেন।

ফেরদৌস আরা বেগম বলেন, স্বাধীনতার ইতিহাস আমরা সকলে জানি। আমরা এটা বার বার চর্চা করছি কিন্তু সঠিক ভাবে বুকে ধারণ করতে পারছি না। আমরা যাদের জন্য স্বাধীন মানচিত্রে অবস্থান করছি, তাদের প্রতি শ্রদ্ধ্যা জানিয়ে থাকি। তবে শুধু শ্রদ্ধ্যা জানালেই হবে না, স্বাধীনতার মাহাত্ম্য আমাদের মধ্যে লালন করতে হবে। আমাদের বঙ্গবন্ধুর আর্দশকে ধারণ করে পথ চলতে হবে। যারা ন্যায়ের পথে থাকে তাদের পথ মসৃণ হয় না। তবে লক্ষ্য যদি সৎ এবং পরিষ্কার হয় তাহলে পরিকল্পনা আপনাআপনি বাস্তবায়িত হয়ে যায়।

তিনি আরো বলেন, আমরা শৈশবে পড়েছি, আমরা কথায় না বড় হয়ে কাজে বড় হবো। আমরা সবাই নীতি কথা পড়েছি কিন্তু ক'জন এর মর্ম বাণি বুকে ধারণ করতে পারছি। স্বাধীনতা অর্জন করেছি অনেক কষ্ট করে আবার এর রক্ষা করতে হবে অনেক ত্যাগ তিতিক্ষার মাধ্যমে। আমাদের জনবহুল এই দেশ স্বাধীন হয়েছে ঠিকই কিন্তু আমাদের অর্থনৈতিকভাবে এখনো দূর্বল। বাংলাদেশ উন্নয়নশীল হলেও অনেক পিছিয়ে পড়েছে বর্হিবিশ্বে। যারা আগামীর বাংলাদেশকে রক্ষা করবে তোমাদের নিজেদের কাছে স্মার্ট দেশ গঠনে প্রতিশ্রুতি বদ্ধ হতে হবে।

এ সময় স্বাধীনতা দিবস উপলক্ষে এই আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো. মহিউদ্দিন, শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক মালেকা আক্তার বানু, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক কামরুন নাহার, বাংলা বিভাগের অধ্যাপক ড. রতন সিদ্দিকী। এছাড়াও আরো উপস্থিত ছিলেন কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মো. রিপন মিয়া ও সাধারণ সম্পাদক মাহমুদুল হক জুয়েল মোড়ল সহ শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: