আক্কেলপুরে পুকুর সংস্কারের নামে অবৈধ বালু উত্তোলনের অভিযোগ

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ০৮:৫৮ পিএম

জয়পুরহাটের আক্কেলপুরে পুকুর সংস্কারের নামে প্রায় ৩৫ ফুট গভীর করে বালু উত্তোলনের অভিযোগ ওঠেছে। ঘটনাটি উপজেলার রায়কালী ইউনিয়নের পুন্ডুরিয়া গ্রামের। এঘটনায় হুমকীতে পড়েছে পার্শের ফসলী জমি গুলো।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার রায়কালী ইউনিয়নের খোসলাপাড়া গ্রামের মমতাজুর রহমানের ছেলে আব্দুল্লাহ্র পুকুরে চলছে ভেকু মেশিন দ্বারা প্রায় ৩০-৩৫ ফুট গভীর করে বালু উত্তোলনের কাজ চলছে। পুকুর থেকে উত্তোলিত এসকল বালু পরিবহণে ব্যবহার করা হচ্ছে অবৈধ ট্রাক্টর। অবৈধভাবে বালু উত্তোলনের এসকল কাজ পরিচালনা করছেন মামুন নামের এক মাটি ও বালু ব্যবসায়ী।

খোঁজ নিয়ে আরো জানা গেছে, এই মৌসুমে ওই ইউনিয়নের ফুলতলা বাজারে একটি ঘর ভাড়া নিয়ে পুরো ইউনিয়নে অদৃশ্য শক্তির বলে অবৈধভাবে রমরমা মাটি ও বালু উত্তোলনের ব্যবসা পরিচালনা করে আসছেন ওই ব্যবসায়ী।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি বলেন, যেভাবে গভীর করে পুকুর থেকে বালু উত্তোলন করা হচ্ছে তাতে পাশের ফসলী জমির ক্ষতি হবে। এছাড়া এসকল ট্রাক্টর চলাচলে আমাদের রাস্তা নষ্ট হচ্ছে আর চলাফেরারও সমস্যা হচ্ছে।

পুকুরটির মালিক আব্দুল্লাহ্ বলেন, ‘আমার সাথে তাদের শুধু পুকুরের পাড় বেঁধে দেওয়ার চুক্তি হয়েছে। পাড় বেঁধে দেওয়ার বিনিময়ে তারা পুকুর থেকে মাটি ও বালু নিয়ে যাচ্ছে। আমি বাধ্য হয়ে তাদের এই কাজ করতে দিচ্ছি। একাজে আমার পুকুরেরও ক্ষতি হচ্ছে’।

বালু ও মাটি ব্যবসায়ী মামুন মুঠোফোনে বলেন,‘এই কাজে আমার কোন অনুমোদন নেওয়া নেই। তবে এটাই আমার প্রথম কাজ। এর আগে সোহেল নামের এক ব্যবসায়ী পুরো মৌসুম মাটির ব্যবসা করেছে’।

ফুলতলা বাজারে ঘর ভাড়া করে শ্রমিক থাকার বিষয়টি মুঠোফেনেই স্বীকার করেন বালু ও মাটি ব্যবসায়ী মামুন।

দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা জানায়, এগুলো সবই বন্ধ করা সম্ভব, তবে কোন পদক্ষেপ নিতে আগ্রহ পাই না। উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার বলেন,‘ওই ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে পাঠিয়ে কাজটি বন্ধ করা হয়েছে। এর পরে আবারও বালু উত্তোলন করা হলে ব্যবস্থা গ্রহণ করা হবে’।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: